Cyclone Tauktae: কর্নাটকে মৃত ৪, ক্ষতিগ্রস্ত ৭৩টি গ্রাম

0

খবর অনলাইন ডেস্ক: ঘূর্ণিঝড় তুকটাই (Cyclone Tuktae)-এর কারণে টানা বৃষ্টিপাত চলছে কর্নাটকের ৬টি জেলায়। শেষ ২৪ ঘণ্টার এই প্রবল বৃষ্টিপাতের জেরে এখনও পর্যন্ত চার জনের মৃত্যুর ঘটনা নিশ্চিত করেছেন কর্নাটক রাজ্য বিপর্যয় মোকাবিলায় কর্তৃপক্ষ (KSDMA)। একই সঙ্গে জানানো হয়েছে, প্রবল বৃষ্টিপাতে ৭৩টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

শনিবার থেকে সোমবার পর্যন্ত কর্নাটক উপকূলে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছিল। পূর্বাভাস মতোই প্রবল বৃষ্টিপাত হয় শেষ ২৪ ঘণ্টা। তবে এলাকা বিশেষে এখনও ভারী, মাঝারি ও হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কর্নাটকের স্টেট ন্যাচারাল ডিজাস্টার মনিটরিং সেন্টার জানিয়েছে, উপকূলীয় ও উত্তর অভ্যন্তর অঞ্চলে বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতের সঙ্গে ব্যাপক ভাবে খুব হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মাল্নাড় ও দক্ষিণ অভ্যন্তরের জেলাগুলিতে সম্ভবত খুব হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

Loading videos...

রবিবার বেলা সাড়ে ৩টেয় পাওয়া শেষ খবর অনুযায়ী, তীব্র ঘূর্ণিঝড়টি পাঞ্জিমের ১২০ কিমি পশ্চিম-উত্তরপশ্চিমে, মুম্বইয়ের ৩৮০ কিমি দক্ষিণে এবং ভেরোভালের ৬২০ কিমি দক্ষিণে অবস্থান করছে। এটি ১৩ কিমি প্রতি ঘণ্টায় উত্তর দিকে এগিয়ে যাচ্ছে।

অন্যদিকে শনিবার রাতে কেরলেও ঝড়ের প্রভাবে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। রবিবার বেলা বাড়তেই গোয়ায় ঝড়-বৃষ্টির প্রভাব বেড়েছে। উপড়ে গিয়েছে গাছ ও বিদ্যুতের খুঁটি। গোয়ার একটা বড়ো অংশে ঝড়ের দাপটে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে, বন্ধ হয়ে গিয়েছে বহু রাস্তা।

পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার সকালে তুকটাই গুজরাতের উপকূল, পোরবন্দর ও ভাবনগর জেলার মহুভা এলাকায় আছড়ে পড়তে পারে। রবিবার গুজরাতের অমদাবাদের জন্য পুনে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এনডিআরএফের পাঁচটি টিমকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়।

সংবাদ সংস্থা পিটিআই এ দিন ভারতীয় উপকূলরক্ষী (ICG) বাহিনীর বক্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, ঘূর্ণিঝড় তুকটাই দ্রুত গুজরাত উপকূলে পৌঁছে যেতে পারে। তার আগে মহারাষ্ট্রের ১৮ এবং গুজরাতের একটি ছাড়া সমস্ত মাছ ধরার নৌকা তাদের আশ্রয়স্থলে পৌঁছেছে বা আশেপাশের বন্দরে আশ্রয় নিয়েছে।

ঘূর্ণিঝড় নিয়ে সংশ্লিষ্ট রাজ্যগুলির মুখ্যসচিবদের সঙ্গে বৈঠক করে ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি। ওই বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব রাজীব গাওবা। তিনি গুজরাত, মহারাষ্ট্র, গোয়া, কর্নাটক, কেরল ও তামিলনাড়ু, লাক্ষাদ্বীপ ও দাদরা ও নগর হাভেলি ও দমন ও দিউ-র মুখ্যসচিবদের বিশেষ পরামর্শ দেন।

আরও পড়তে পারেন: Corona Lockdown: লকডাউনের মেয়াদ বাড়ল দিল্লিতে, আরও এক সপ্তাহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.