নয়াদিল্লি: অপেক্ষার অবসান! কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির প্রস্তাবনায় অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রীসভার!

কেন্দ্রীয় সরকার প্রতি বছর ১ জানুয়ারি এবং ১ জুলাই ডিএ এবং ডিআর সংশোধন করে, তবে এই সিদ্ধান্ত সাধারণত মার্চ এবং সেপ্টেম্বরে ঘোষণা করা হয়। আসন্ন উৎসবের দিনগুলির আগে সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে প্রদত্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা, ডিএ এবং ডিআর সংশোধনের জন্য অপেক্ষা করছেন। কারণ, বহু বছর ধরে এই ধারাবাহিকতা বজায় রয়েছে।

দীর্ঘদিন ধরেই চলছে ডিএ বৃদ্ধির জল্পনা। সূত্রের খবর, ৪ শতাংশ ডিএ বৃদ্ধির প্রস্তাবনায় সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রীসভা বুধবার (২৮ সেপ্টেম্বর) ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে। কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৩৪ শতাংশ ডিএ পেয়ে থাকেন। এ বার ৪ শতাংশ বৃদ্ধি হওয়ায় তা গিয়ে দাঁড়াবে ৩৮ শতাংশে।

বর্তমান মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হচ্ছে বলে সূত্রের খবর। চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত কার্যকর হবে এটি। অক্টোবর মাসে কর্মচারীদের বিগত তিন মাসের সব বকেয়াও দেওয়া হবে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ডিএ বৃদ্ধির ফলে প্রায় ১.১৬ কোটি সরকারি কর্মচারী এবং পেনশনভোগী উপকৃত হতে পারেন। আকাশচুম্বী মূল্যস্ফীতির মধ্যে যা এক বড়োসড়ো স্বস্তি। যদিও কবে থেকে অতিরিক্ত ডিএ-র টাকা কর্মচারীদের অ্যাকাউন্টে ঢুকবে, তা অবশ্য এখনও জানানো হয়নি।

সর্বোচ্চ মূল বেতনের হিসাব

বেসিক বেতন – ৫৬৯০০ টাকা

নতুন ডিএ ৩৮ শতাংশ – মাসে ২১৬২২ টাকা বৃদ্ধি

বর্তমান ডিএ প্রতি মাসে ৩৪ শতাংশ – ১৯৩৪৬ টাকা

ডিএ বৃদ্ধি – ২১৬২২-১৯৩৪৬= ২২৭৬ প্রতি মাসে

ডিএ-তে বার্ষিক বৃদ্ধি – ২২৭৬ টাকা X ১২ = ২৭৩১২ টাকা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন