মহারাষ্ট্রে বৃষ্টি বিপর্যয়: বাঁধ ভেঙে ভাসল গ্রামের পর গ্রাম, মৃত ৬

0

চিপলুন (মহারাষ্ট্র): মহারাষ্ট্রে বর্ষা-বিপর্যয় অব্যাহত। প্রবল বৃষ্টির জেরে বাঁধ ভেঙে ভাসল একাধিক গ্রাম। মৃত্যু হয়েছে ৬ জনের। এখনও পর্যন্ত নিখোঁজ ১৮।

মঙ্গলবার রাত দশটা নাগাদ রত্নগিরি জেলার চিপলুনে অবস্থিত তিওয়ারে বাঁধটি ভেঙে যায়। এই বাঁধ ভাঙার পর বাঁধ সংলগ্ন সাতটি গ্রাম সম্পূর্ণ জলের তলায় চলে যায়। তবে সব থেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বাঁধের কাছাকাছি থাকা কয়েকটি বাড়ির। মৃত এবং নিখোঁজদের বেশির ভাগই এই কাছাকাছি অবস্থিত বাড়িগুলির বাসিন্দা। সব মিলিয়ে বাঁধ ভাঙার ফলে অন্তত হাজার জনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

কয়েক দিন আগেই ওই বাঁধে ফাটল দেখা গিয়েছিল বলে দাবি করেছেন চিপলুনের বিধায়ক, শিবসেনার সদানন্দ চবন। তাঁর দাবি, প্রশাসনকে জানানো সত্ত্বেও তারা কোনো পদক্ষেপই করেনি। এই মুহূর্তে ঘটনাস্থলে উদ্ধারকাজে নেমেছেন রাজ্য প্রশাসন এবং এনডিআরএফের জওয়ানরা।

আরও পড়ুন আকাশ বিজয়বর্গীয়কে নিয়ে মোদীর মন্তব্যের পর হতচকিত বিজেপির মধ্যপ্রদেশ শাখা

চিপলুনের এই ঘটনাটির মধ্যে গত দু’ দিনে মহারাষ্ট্রে বৃষ্টিজনিত কারণে মৃত্যু হয়েছে অন্তত ৪৫ জনের। এর মধ্যে ২৩ জনের মৃত্যু হয়েছে মুম্বইয়ের মালাডে একটি দেওয়াল ধসে। এ ছাড়াও দেওয়াল ধসে মৃত্যুর খবর পাওয়া গিয়েছে কল্যাণ এবং পুনেতেও।

গত চার দিন ধরেই প্রবল বৃষ্টিতে জেরবার মুম্বই। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের তথ্য বলছে ২০০৫-এর অভিশপ্ত ২৬ জুলাইয়ের পর এমন বৃষ্টি আর হয়নি মুম্বইয়ে। শহরে গত চার দিনে যা বৃষ্টি হয়েছে, দিল্লির বার্ষিক বৃষ্টির পরিমাণ তার থেকে ৩০ মিলিমিটার কম বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন