হায়দরাবাদ: কোভিড-১৯ টিকা কোভ্যাক্সিন তৈরি করেছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। তবে সেটা এখনও পর্যন্ত দেওয়া হচ্ছে প্রাপ্তবয়স্কদের। বৃহস্পতিবার শিশুদের উপর টিকার কার্যকারিতা নিয়ে আশাব্যঞ্জক তথ্য পেশ করল সংস্থা।

1১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ

১ জানুয়ারি থেকে কো-উইন পোর্টালে টিকার জন্য নাম নথিভুক্ত করতে সক্ষম হবে ১৫ থেকে ১৮ বছর বয়সিরা। ৩ জানুয়ারি থেকে তাদের টিকাকরণ শুরু করার প্রস্তুতি নিয়েছে কেন্দ্র।

2২-১৮ বছর বয়সিদের কোভিড টিকা

অন্য দিকে, ২-১৮ বছর বয়সিদের ওপরে ‘কোভ্যাক্সিন’-এর ট্রায়াল চালাচ্ছে ভারত বায়োটেক। চলতি বছরের জুন মাসে শিশুদের উপর কোভ্যাক্সিন-এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে ভারত বায়োটেক।

3চার মাস ধরে চলে ট্রায়াল

২০২১-র জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত চলেছিল এই ট্রায়াল। প্রাপ্ত তথ্য জমা দেওয়া হয় কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থার কাছে। জরুরি ভিত্তিতে ১২-১৮ বছর বয়সিদের টিকাকরণে মিলেছে ছাড়পত্র।

4কার্যকারিতা প্রমাণিত টিকার

দাবি করা হয়েছে, দ্বিতীয়/তৃতীয় পর্যায়ের ট্রায়ালে প্রমাণিত, তাদের তৈরি ভ্যাকসিন শিশুদের জন্য নিরাপদ, সহনীয় এবং অনাক্রম্যতা দিতে সক্ষম।

5ভারত বায়োটেকের সাফল্য

সংস্থার সিএমডি কৃষ্ণ এল্লার দাবি, শিশুদের জন্য এই ভ্যাকসিন কার্যকরী, তার প্রমাণ মিলেছে। প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের জন্য টিকা তৈরি করার সাফল্য অর্জন করেছেন তাঁরা।

6কেন শিশুদের টিকাকরণ?

বিশেষজ্ঞদের মতে, করোনার শৃঙ্খল রুখতে শিশুদের টিকাকরণও অত্যন্ত জরুরি। শিশুদের টিকাকরণ হয়ে গেলে তাদের স্কুলে পাঠাতেও ততটা উদ্বেগ থাকবে না অভিভাবকদের।

আরও পড়তে পারেন:

এক দিনে দ্বিগুণ হল সংক্রমণ, কলকাতাতেই হাজারের বেশি

এখনই লকডাউন নয়, পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত, আশ্বাস মমতার

কলকাতায় করোনার বৃদ্ধি নিয়ে চিন্তিত কেন্দ্র, চিঠি নবান্নে

ওমিক্রন আবহে পিছোক পুরভোট, চাইছেন দিলীপ ঘোষ

ওমিক্রন উদ্বেগে বিয়ে বাতিলের সম্ভাবনা রয়েছে? বিমা করিয়ে রাখুন, মিলবে ক্ষতিপূরণ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল