সাংবাদিক সুলভ শ্রীবাস্তব। ছবি টুইটার থেকে নেওয়া।

খবরঅনলাইন ডেস্ক: রবিবার রাতে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রতাপগড় জেলায় এক টিভি সাংবাদিকের (TV journalist) মৃত্যু নিয়ে রহস্য ঘনীভূত হচ্ছে, যদিও রাজ্য পুলিশ বলেছে, ‘মোটরসাইকেল দুর্ঘটনা’য় (motorcycle accident) এই মৃত্যু হয়েছে।

মৃত সাংবাদিকের নাম সুলভ শ্রীবাস্তব (Sulabh Shrivastava) তিনি ‘এবিপি নিউজ’ (ABP News) এবং তাঁর আঞ্চলিক সংস্করণ ‘এবিপি গঙ্গা’র (ABP Ganga) হয়ে কাজ করতেন। মৃত্যুর এক দিন আগেই তিনি সিনিয়র পুলিশ আধিকারিকদের জানিয়েছিলেন, জেলার লিকার মাফিয়াদের (liquor mafias) নিয়ে তাঁর সাম্প্রতিক রিপোর্টাজ প্রকাশিত পর থেকেই তিনি প্রাণের আশঙ্কা করছেন।

পুলিশ কী বলছে

প্রতাপগড়ের (Pratapgarh) সিনিয়র পুলিশ আধিকারিক সুরেন্দ্র দ্বিবেদী এক বিবৃতিতে বুলেছেন, “রবিবার রাত ১১টা নাগাদ সংবাদ-অনুষ্ঠান কভার করে মিঃ শ্রীবাস্তব মোটরসাইকেলে ফিরছিলেন। একটা ইঁটভাটার কাছে তিনি মোটরসাইকেল থেকে পড়ে যান। কয়েক জন শ্রমিক তাঁকে রাস্তা থেকে তোলেন, তার পর তাঁর ফোনটা নিয়ে বন্ধুদের ডাকেন এবং তার পর তাঁরা একটা অ্যাম্বুলেন্সও ডাকেন। তাঁকে জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ডাক্তাররা তাঁকে মৃত ঘোষণা করেন।”

ওই পুলিশ আধিকারিক আরও বলেছেন, “প্রাথমিক অনুসন্ধানে জানা গিয়েছে, মিঃ শ্রীবাস্তব একাই বাইকে ছিলেন এবং রাস্তায় একটা হ্যান্ডপাম্পের সঙ্গে তাঁর বাইকের ধাক্কা লাগার পর তিনি বাইক থেকে পড়ে যান। আমরা অন্যান্য দিকগুলোও খতিয়ে দেখছি।”

দুর্ঘটনাস্থলে তোলা তাঁর দেহের ছবি থেকে দেখা যাচ্ছে, ওই সাংবাদিক মাটিতে পড়ে আছেন, দেখে মনে হচ্ছে তাঁর মুখে আঘাত লেগেছে। তাঁর পোশাকআশাক নিয়ে নেওয়া হয়েছে বলে মনে হচ্ছে – তাঁর শার্ট প্রায় সবটাই সরিয়ে ফেলা হয়েছে আর ট্রাউজারের বোতাম খোলা এবং তা টেনে নামানো হয়েছে।

সাংবাদিক চিঠিতে কী লিখেছিলেন

তিনি প্রাণের আশঙ্কায় ভুগছেন বলে পুলিশকে যে চিঠি দিয়েছিলেন তা এখন সোশ্যাল মিডিয়ায় ঘুরছে এবং তাঁর চ্যানেলের সিনিয়র সাংবাদিকরা সেই চিঠি টুইট করছেন।

ওই চিঠিতে শ্রীবাস্তব লিখেছিলেন, “আমার চ্যানেল যে নিউজ পোর্টাল চালায়, তাতে জেলার লিকার মাফিয়াদের নিয়ে করা আমার একটি রিপোর্ট ৯ জুন প্রকাশিত হয়। তার পর থেকেই ওই রিপোর্ট নিয়ে ব্যাপক গুঞ্জন শুরু হয়। যখনই আমি বাড়ি থেকে বেরোই তখনই মনে হয় কেউ আমাকে অনুসরণ করছে…। আমি আমার সূত্র মারফত জানতে পেরেছিলাম আমার রিপোর্টে লিকার মাফিয়া অখুশি হয়েছে এবং ও আমার ক্ষতি করতে পারে। আমার পরিবারও খুব চিন্তিত।”

ওই অঞ্চলের এক সিনিয়র পুলিশ আধিকারিক প্রেম প্রকাশ ‘এবিপি নিউজ’কে এক ফোন-ইন্টারভিউয়ে জানান, তাঁরা ওই চিঠি সম্পর্কে অবগত আছেন এবং যে আশঙ্কার কথা তিনি বলেছিলেন, তা খতিয়ে দেখতে তিনি স্থানীয় পুলিশ আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।    

প্রিয়ঙ্কার আক্রমণাত্মক টুইট

যে অবস্থায় শ্রীবাস্তব মারা গেলেন তার নিন্দা করেছে বিরোধী কংগ্রেস দল। এই ঘটনায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও তাঁর সরকারকে তীব্র আক্রমণ করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গাঁধী বডরা।

তিনি টুইট করে লিখেছেন, “আলিগড় থেকে প্রতাপগড় পর্যন্ত শরাব মাফিয়া পুরো প্রদেশ জুড়ে মৃত্যুর তাণ্ডব চালাচ্ছে। উত্তরপ্রদেশ সরকার চুপ। সাংবাদিকরা সত্য উদ্ঘাটন করে, বিপদ সম্পর্কে প্রশাসনকে সতর্ক করে। সরকার ঘুমিয়ে থাকে।”

প্রিয়ঙ্কা তাঁর টুইটে প্রশ্ন করেছেন, “যে জঙ্গলরাজকে লালনপালন করছে উত্তরপ্রদেশ সরকার, তাদের কাছে সাংবাদিক সুলভ শ্রীবাস্তবের পরিবারের সদস্যদের চোখের জলের কি কোনো জবাব আছে?”

আরও পড়ুন: বদলা নিলেন নীতীশ কুমার? চিরাগ পাসোয়ানের সঙ্গ ছেড়ে জেডিইউর পথে এলজেপির পাঁচ সাংসদ  

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন