নিয়মিত বাজারে পাওয়া যাবে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন, মিলল অনুমোদন

0

নয়াদিল্লি: প্রাপ্তবয়স্কদের জন্য নির্দিষ্ট শর্তসাপেক্ষে নিয়মিত বাজারে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন বিক্রির অনুমোদন দিল কেন্দ্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার সরকারি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, প্রাপ্তবয়স্কদের ব্যবহারে এই দুই টিকাকে নিয়মিত বাজারে বিক্রির অনুমোদন দিয়েছে ড্রাগ কন্টোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)।

অর্থাৎ, হাসপাতাল অথবা ক্লিনিকে কোনো প্রাপ্তবয়স্ক ক্রেতা এ বার নিজেই কিনতে পারবেন কোভিড টিকা। জানা গিয়েছে, ‘নিউ ড্রাগস অ্যান্ড ক্লিনিক্যাল ট্রায়াল বিধি, ২০১৯’-এর অধীনে এই অনুমোদন দেওয়া হয়েছে। শর্ত হিসেবে বলা হয়েছে, টিকার চলমান ট্রায়াল এবং সরবরাহের যাবতীয় তথ্য জমা দেবে প্রস্তুতকারী দুই সংস্থা। টিকাকরণের পর কোনো প্রতিকূল ঘটনার উপর পর্যবেক্ষণও অব্যাহত থাকবে।

গত বছরের ২৫ অক্টোবর নিয়মিত বাজারে কোভিশিল্ড বিক্রির জন্য অনুমোদন চেয়েছিল সেরাম ইনস্টিটিউট। কয়েক সপ্তাহ আগে একই আরজিতে সরব হয়েছিল কোভাক্সিন নির্মাতা ভারত বায়োটেক। এ ব্যাপারে পুনে-ভিত্তিক ভারত বায়োটেকের কাছে আরও বিশদ তথ্য চেয়েছিল ডিসিজিআই। সংস্থার তরফে সে সব জমাও দেওয়া হয়।

এর পর গত ১৯ জানুয়ারি, শর্তসাপেক্ষে প্রাপ্তবয়স্কদের জন্য এই দুই টিকা নিয়মিত বাজারের জন্য সুপারিশ করেছিল সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের কোভিড-১৯ বিষয়ক বিশেষজ্ঞ কমিটি।

এখন পর্যন্ত বেসরকারি হাসপাতালে কোভ্যাক্সিনের দাম ডোজ প্রতি ১,২০০ টাকা এবং কোভিশিল্ড প্রতি ডোজ ৭৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই দামগুলির মধ্যে ১৫০ টাকা পরিষেবা চার্জ অন্তর্ভুক্ত। তবে খোলা বাজারে এর দাম কত হবে, সে ব্যাপারে সরকারি ভাবে কোনো তথ্য প্রকাশ্যে আসেনি। সূত্রের খবর, এগুলোর দাম ডোজ প্রতি ২৭৫ টাকা হতে পারে। সঙ্গে অতিরিক্ত সার্ভিস চার্জ ১৫০ টাকা।

আরও পড়তে পারেন:

মাথা মুড়িয়ে, মুখে কালি লেপে গণধর্ষিতাকে নিয়ে উল্লাস দিল্লির রাস্তায়, গ্রেফতার ৪

দিঘার হোটেলে ভয়াবহ আগুন! প্রাণ ভয়ে হুড়োহুড়ি পর্যটকদের

গুরুতর অসুস্থ সন্ধ্যা মুখোপাধ্যায়, নিয়ে যাওয়া হল এসএসকেএম হাসপাতালে

বন্ধ মিল খোলার দাবিতে রেল অবরোধ কাঁকিনাড়ায়, চূড়ান্ত সমস্যায় নিত্যযাত্রীরা

দৈনিক সুস্থতা ছাড়াল ৩ লক্ষের গণ্ডি, আরও ২০ হাজার সক্রিয় রোগী কমল ভারতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন