কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ১ জুলাই থেকে কার্যকর ৩১ শতাংশ ডিএ, জানাল অর্থমন্ত্রক

0

নয়াদিল্লি: ১ জুলাই, ২০২১ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (DA) মূল বেতনের ২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৩১ শতাংশ করা হয়েছে। এমনটাই জানাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

অর্থমন্ত্রকের অধীনে ব্যয় বিভাগ বলেছে, ‘বেসিক পে’ বলতে বোঝায় সপ্তম বেতন কমিশন সুপারিশ অনুযায়ী নির্ধারিত বেতনকে। যার মধ্যে অন্য কোনো বিশেষ বেতন বা অন্য কোনো ভাতা অন্তর্ভুক্ত নেই। মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণের (DR) কারণে রাজকোষ থেকে মোট ৯,৪৮৮.৭০ কোটি টাকা বাড়তি ব্যয় হবে।

২৫ অক্টোবর ব্যয় বিভাগের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ জুলাই, ২০২১ থেকে কার্যকর মূল বেতনের বর্তমান ২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৩১ শতাংশ করা হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রদেয় মহার্ঘ ভাতা। এই বৃদ্ধির ফলে প্রতিরক্ষা ক্ষেত্রগুলির পাশাপাশি বেসামরিক কর্মচারীদেরও সুবিধা হবে। এ ব্যাপারে প্রতিরক্ষা ও রেলমন্ত্রক যথাক্রমে সশস্ত্র বাহিনীর কর্মী এবং রেলওয়ে কর্মচারীদের ক্ষেত্রে পৃথক বিজ্ঞপ্তি জারি করবে।

গত সপ্তাহে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ ৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব অনুমোদন করেছিল কেন্দ্রীয় মন্ত্রীসভা। ক্রমশ বেড়ে চলা মুদ্রাস্ফীতির প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছিল। কেন্দ্রের ধারণা, এই সিদ্ধান্ত কর্মচারী এবং পেনশনভোগীদের উপর মূল্যবৃদ্ধির প্রভাব কমাতে সাহায্য করবে। পেট্রোল এবং ডিজেলের মতো জ্বালানি ছাড়াও ভোজ্য তেলের রেকর্ড মূল্যবৃদ্ধি ব্যাপক ভাবে প্রভাব ফেলছে।

মন্ত্রীসভায় প্রস্তাব অনুমোদনের পর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, সরকারের এই সিদ্ধান্তের ফলে কোষাগার থেকে বছরে খরচ হবে ৯৪৮৮.৭০ কোটি টাকা। এর ফলে ৪৭ লক্ষের বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে: 

বম্বে হাইকোর্টে আরিয়ান খানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনসিবি-র

কর্মসংস্থানের একাধিক দিক তুলে ধরলেন মমতা বন্দ্যোপাধ্যায়

ফের সাক্ষীদের বয়ান নিয়ে জটিলতা, লখিমপুর খেরি হিংসা মামলায় ৮ নভেম্বর পর্যন্ত শুনানি স্থগিত সুপ্রিম কোর্টে

রাজ্যে এক বছরের জন্য নিষিদ্ধ গুটখা, তামাকজাত পান মশলা

এক সঙ্গে বাস করলে পথ দুর্ঘটনায় জামাইয়ের মৃত্যুতে ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী শাশুড়িও, নির্দেশ সুপ্রিম কোর্টের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন