করোনায় মৃতের সংখ্যা ১০০ ছাড়াল, দিল্লিতে আইসোলেশন ওয়ার্ডে তিন

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: সোমবার ছিল ৮০। ২৪ ঘণ্টার মধ্যেই তা এক ধাক্কায় বেড়ে হল ১০৬। করোনা ভাইরাসের থাবায় এ ভাবেই বেড়ে চলেছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় অন্তত ১৩০০ জনের শরীরে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গিয়েছে বলেও জানিয়েছে চিন সরকার।

এ দিকে তিন জনের শরীরে করোনার জীবাণু থাকার সন্দেহে দিল্লির হাসপাতালে তাঁদের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যে ২৬ জন মারা গিয়েছেন তাঁদের মধ্যে ২৪ জনই হুবেই প্রদেশের। এই হুবেই প্রদেশের উহান থেকেই এই রোগের উৎপত্তি হয়েছিল। পাশাপাশি ১৩০০ নতুন আক্রান্তের মধ্যে ১,২৯১ জনই এই প্রদেশের।

উল্লেখ্য, রবিবার জানানো হয়েছিল এই রোগে মৃতের সংখ্যা ৫৬। ফলে ৪৮ ঘণ্টায় আরও ৫০ জনের মৃত্যু হল। চিনের তরফে নিয়মিত ভাইরাস আক্রান্তের তথ্য প্রকাশ করা হলেও প্রকৃত সংখ্যা নিয়ে তথ্য গোপন করার অভিযোগ উঠছে বেজিংয়ের বিরুদ্ধে।

উহান থেকে উৎপত্তি হওয়া এই রোগ এখন ছড়িয়ে পড়েছে চিনের রাজধানী বেজিং-সহ ২৯টি প্রদেশে। এ ছাড়া জাপান, সাউথ কোরিয়া, তাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, সৌদি আরব, কানাডা-সহ অন্তত ১২টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

ভারতে এখনও পর্যন্ত নিশ্চিত করে এই রোগ ছড়িয়ে পড়ার খবর না পাওয়া গেলেও সন্দেহের তালিকা ক্রমশ বাড়ছে। সোমবার কলকাতায় এক চিনা তরুণী জ্বর নিয়ে ভরতি হয়েছিলেন বেলেঘাটা আইডি হাসপাতালে। পরীক্ষানিরীক্ষার পর চিকিৎসকরা জানিয়ে দেন তিনি করোনায় আক্রান্ত নন। আবার একই দিনে রুবি হাসপাতালে মৃত্যু হয়েছে তাইল্যান্ডের এক তরুণী। তিনিও করোনায় আক্রান্ত ছিলেন না বলেই মনে করা হচ্ছে।

তবে এরই মধ্যে চিন থেকে দিল্লিতে ফিরে আসা তিন জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু ঢুকেছে কি না, সেটার পর্যবেক্ষণ করছেন চিকিৎসকরা। দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালের এক আধিকারিক বলেন, “চিন থেকে ফেরার ঠিক পরেই তাঁদের মধ্যে রোগের কোনো লক্ষ্মণ দেখা যায়নি। কিন্তু কিছু দিন আগেই তাঁদের প্রবল শ্বাসকষ্ট শুরু হয়। সে কারণেই আইসোলেশন ওয়ার্ডে রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে।”

আরও পড়ুন দ্রুত ছড়াচ্ছে গোটা বিশ্বে! কী এই করোনা ভাইরাস?

এখনও পর্যন্ত পুনের ন্যশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে মোট ১৭ জনের রক্তের নমুনা পাঠানো হয়েছে। এর মধ্যে ১৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। কারও রক্তেই এই ভাইরাসের জীবাণু পাওয়া যায়নি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন