কাশ্মীর অচলই, মৃত বেড়ে ৩৪

0

খবর অনলাইন: পাঁচ দিন ধরে জম্মু-কাশ্মীরে স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে রয়েছে। পাম্পোর ও কুপওয়ারা-সহ উপত্যকার বিভিন্ন জায়গায় কারফিউ বলবৎ রয়েছে। অন্যত্র যান চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। ইতিমধ্যে নিরাপত্তাবাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪।

পুলিশের এক অফিসার জানিয়েছেন, হিংসাত্মক ঘটনায় জখম এক ব্যক্তি বুধবার সকালে এসকেআইএমএস মারা গিয়েছেন। এই নিয়ে মারা গেলেন ৩৪ জন। এর মধ্যে এক জন পুলিশ। তিনি জানান, মৃত্যুর বেশির ভাগ ঘটনা ঘটেছে শনিবার, যখন বিক্ষোভকারীরা দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন থানা ও নিরাপত্তাঘাঁটি আক্রমণ  করেছিল।

সর্বশেষ যে তথ্য পাওয়া গিয়েছে, তা থেকে জানা যায়, মৃত্যু সব চেয়ে বেশি ঘটেছে অনন্তনাগে। এখানে মারা গিয়েছেন ১৬ জন। এ ছাড়া কুলগামে ৮ জন, শোপিয়ানে ৫ জন, পুলওয়ামায় ৩ জন এবং শ্রীনগর ও কুপওয়ারাতে ১ জন করে মারা গিয়েছেন।

রাজ্য জুড়ে হরতালের জন্য স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত। বাজার, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। সরকারি ও বেসরকারি যানবাহন চলছে না। ট্রেন বন্ধ। মোবাইল ও ইন্টারনেট পরিষেবা ব্যাহত।

ইতিমধ্যে অমরনাথ যাত্রা আবার শুরু হয়েছে। ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার মধ্যে জম্মু বেসক্যাম্প থেকে তীর্থযাত্রীরা বালতালে পৌঁছে গিয়েছেন। সেখান থেকে দফায় দফায় রওনা হচ্ছেন লিঙ্গদর্শনের মানসে।

ছবি: সৌজন্যে দ্য টাইমস অব ইন্ডিয়া

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন