Connect with us

খবর

বহু দিনের পুঞ্জিভুত ক্ষোভের প্রকাশ জল্লিকাট্টু বিক্ষোভ: কমল হাসন

চেন্নাই ও নয়াদিল্লি: শুধুমাত্র জল্লিকাট্টুর জন্য নয়, বরং অনেক দিন ধরে পুঞ্জিভুত ক্ষোভের বহিপ্রকাশ এই জল্লিকাট্টু বিক্ষোভ। এমনই দাবি করলেন অভিনেতা কমল হাসন। মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনে তিনি জানান, “দশকের পর দশক করে পুঞ্জিভুত ক্ষোভের ফল এই বিক্ষোভ। এটা হঠাৎ কোনো বহিপ্রকাশ নয়। বিক্ষোভটা এখন হচ্ছে কারণ, আমরা একটা কারণ পেয়েছি। আমরা সবসময় কারণ খোঁজার […]

Published

on

চেন্নাই ও নয়াদিল্লি: শুধুমাত্র জল্লিকাট্টুর জন্য নয়, বরং অনেক দিন ধরে পুঞ্জিভুত ক্ষোভের বহিপ্রকাশ এই জল্লিকাট্টু বিক্ষোভ। এমনই দাবি করলেন অভিনেতা কমল হাসন।

মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনে তিনি জানান, “দশকের পর দশক করে পুঞ্জিভুত ক্ষোভের ফল এই বিক্ষোভ। এটা হঠাৎ কোনো বহিপ্রকাশ নয়। বিক্ষোভটা এখন হচ্ছে কারণ, আমরা একটা কারণ পেয়েছি। আমরা সবসময় কারণ খোঁজার জন্য অপেক্ষা করি।” এর পাশাপাশি  বিক্ষোভ দমন করতে গিয়ে পুলিশের ভূমিকার তীব্র সমালোচনা করেন এই অভিনেতা।

উল্লেখ্য, সোমবারের অশান্ত হয়ে ওঠা বিক্ষোভ দমন করতে গিয়ে পুলিশের বিরুদ্ধে অগ্নিসংযোগ করার অভিযোগ উঠেছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওয় দেখা যাচ্ছে একটি অটোতে আগুন লাগিয়ে দিচ্ছে পুলিশ।

 অন্যদিকে কেন্দ্রের যে নির্দেশিকার ভিত্তিতে জল্লিকাট্টুর ওপর নিষেধাজ্ঞা তোলার ব্যাপারে রায় দেওয়ার কথা শীর্ষ আদালতের, সেই নির্দেশিকাই এ বার প্রত্যাহার করার চিন্তা ভাবনা করছে কেন্দ্র। প্রসঙ্গত ২০১৪ থেকে সুপ্রিম কোর্টের রায়ে নিষিদ্ধ জল্লিকাট্টু। সেই নিষেধাজ্ঞা তোলার জন্য এ বছর ৮ জানুয়ারি একটি নির্দেশিকা জারি করে শীর্ষ আদালতের দারস্থ হয় কেন্দ্র। সেই নির্দেশিকার ভিত্তিতে গত সপ্তাহে রায় দেওয়ার কথা ছিল সুপ্রিম কোর্টের। তবে তামিলনাড়ুতে অশান্তি আরও বাড়ার অজুহাত দিয়ে শীর্ষ আদালতকে সেই রায় পিছিয়ে দেওয়ার আবেদন করে কেন্দ্র। সোমবার তামিলনাড়ু বিধানসভায় জল্লিকাট্টু সংক্রান্ত আইন পাস হওয়ার পরেই, নিজেদের নির্দেশিকা প্রত্যাহার করার নিয়ে চিন্তাভাবনা শুরু করে কেন্দ্র।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

৫ অক্টোবর ঢাকায় আসছেন ভারতের নতুন হাই কমিশনার

৩ অক্টোবর দিল্লি থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দেবেন বিক্রম দোরাইস্বামী। এর পর ত্রিপুরা হয়ে আগামী ৫ অক্টোবর ঢাকায় পৌঁছোবেন তিনি।

Published

on

Vikram Doraiswami
বিক্রম দোরাইস্বামী। ফাইল চিত্র।

ঋদি হক: ঢাকা

বাংলাদেশে (Bangladesh) ভারতের নতুন হাই কমিশনার (India’s High Commissioner) হচ্ছেন কূটনীতিক বিক্রম দোরাইস্বামী (Vikram Doraiswami)। তিনি আগামী ৫ অক্টোবর ঢাকায় আসছেন। ভারতের বিদেশ মন্ত্রকের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

জানা গেছে, আগামী ৩ অক্টোবর দিল্লি থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দেবেন বিক্রম দোরাইস্বামী। এর পর ত্রিপুরা হয়ে আগামী ৫ অক্টোবর ঢাকায় পৌঁছোবেন তিনি। আগামী ৮ অক্টোবর বাংলাদেশের রাষ্ট্রপতি মো আব্দুল হামিদের কাছে তিনি পরিচয়পত্র পেশ করবেন।

ঢাকায় ভারতের হাই কমিশনার হওয়ার আগে ১৯৯২ ব্যাচের আইএফএস বিক্রম দোরাইস্বামী ভারতের বিদেশ মন্ত্রকে অতিরিক্ত সচিব হিসেবে আন্তর্জাতিক সংগঠন ও সম্মেলন বিভাগের ইনচার্জের দায়িত্ব পালন করেছেন।

বিক্রম দোরাইস্বামীর জন্ম ভারতের তামিলনাডুতে। ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধ চলাকালীন বিক্রম দোরাইস্বামীর বাবা বিমানবাহিনীতে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি মিত্রবাহিনীর পাশাপাশি থেকে তৎকালীন পশ্চিম পাকিস্তান সীমান্তে যুদ্ধ করেছেন।

বিদেশ মন্ত্রকে যোগ দেওয়ার আগে বিক্রম দোরাইস্বামী কিছু সময় সাংবাদিকতাও করেছেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস নিয়ে পড়েছেন এই কূটনীতিক।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি, বাংলাদেশি-সহ উদ্ধার ২২

Continue Reading

বাংলাদেশ

অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি, বাংলাদেশি-সহ উদ্ধার ২২

এখনও নিখোঁজ রয়েছেন ১৩ জন। নিখোঁজ ব্যক্তিদের খুঁজতে উদ্ধারকাজ চালানো হচ্ছে।

Published

on

ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে এ ভাবেই ঘটে নৌকাডুবি। ফাইল চিত্র।

ঋদি হক: ঢাকা

ভূমধ্যসাগরে (Mediterranean Sea) মৃত্যুর হাতছানিকে তোয়াক্কা না করে আগামী সোনালি দিনের স্বপ্ন গড়তে দালালের হাতে তুলে দিতে হয় লাখ লাখ টাকা। অনাহার, অর্ধাহারে রাতের আঁধারে পথ চলতে হয় হিংস্র জানোয়ারদের পাশ কাটিয়ে। রাতের পর রাত বনেবাদাড়ে কাটিয়ে লিবিয়া (Libya) থেকে নৌকাযোগে দুঃসাহসিক যাত্রা ইউরোপের (Europe) পথে। জঙ্গল থেকে সাগর, সাগর থেকে সাগরতীর – সর্বত্র মৃত্যু-সহ হাজারো নিগ্রহ সম্বল করেই তাঁদের যাত্রা। এমনি যাত্রায় শ’ শ’ তরুণের স্বপ্ন বিলীন হয়ে গেছে ভূমধ্যসাগরের অথৈ জলরাশিতে। কোনো দিন তারা মায়ের বুকে ফিরে আসবে না।

আবার ঘটল সেই অনাকাঙ্ক্ষিত ঘটনা। এ বারের ঠিকানাও ভূমধ্যসাগর। এ ঘটনায় বাংলাদেশি-সহ (Bangladeshi) ২২ জনকে উদ্ধার করা সম্ভব হলেও নিখোঁজ রয়েছেন ১৩ জন। নিখোঁজ ব্যক্তিদের খুঁজতে উদ্ধারকাজ চালানো হচ্ছে। 

জানা গেছে, লিবিয়ার রাজধানী ত্রিপোলি (Tripoli) থেকে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগরে বিভিন্ন দেশের ৩৫ জোন আরোহী নিয়ে একটি নৌকা ডুবে যায়। ঘটনাটি বৃহস্পতিবার বিকেলের। নৌকাডুবির প্রত্যক্ষদর্শী লিবিয়ার জেলেরা।

তাঁরা বাংলাদেশি নাগরিক-সহ ২২ জনকে জীবিত উদ্ধার করেন। তাঁদের মধ্যে মিশর, সিরিয়া, সোমালিয়া, ঘানা-সহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন। এ ঘটনায় আরও অন্তত ১৩ জন নিখোঁজ রয়েছেন। বুধবার ত্রিপোলির পূর্বাঞ্চলের জিলিতেন শহর থেকে নৌকাটি যাত্রা করে। উদ্ধারকাজ চালানোর সময় সিরীয় নারী ও পুরুষ-সহ তিনজনের মরদেহ পাওয়া গেছে। লিবিয়ার উপকূলরক্ষীরা জানিয়েছেন, নিখোঁজ ব্যক্তিদের খুঁজতে উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। নৌকাটিতে ঠিক কত জন বাংলাদেশি নাগরিক ছিলেন, তা জানা সম্ভব হয়নি।

উল্লেখ্য, ভূমধ্যসাগরে নৌকা ডুবে মৃত্যুর ঘটনা এটাই প্রথম নয়। গত বছর ১২ মে লিবিয়া থেকে নৌকাযোগে উত্তাল ভূমধ্যসাগর পাড়ি দিতে গেয়ে নৌকা ডুবে ৩৭ জন বাংলাদেশির মৃত্যু হয়। অবৈধ ভাবে ইতালি যাওয়ার পথে নৌকাটিতে থাকা অন্তত ৬৫ জন অভিবাসী প্রাণ হারান। তাঁদের বেশির ভাগই ছিলেন বাংলাদেশি। সংখ্যা ৩৭ জন। তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট এই খবর নিশ্চিত করে।

সে সময় তিউনিসিয়া উপকূলে ওই নৌকাডুবির পর জীবিত ডজনখানেক মানুষকে উদ্ধার করা সম্ভব হয়। যাঁদের মধ্যে বেলাল আহমেদ নামের এক বাংলাদেশি তাঁর ভয়াবহ অভিজ্ঞতার কথা সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন।

একজন একজন করে কী ভাবে তাঁরা ডুবে যাচ্ছিলেন তার বর্ণনা দিয়েছিলেন বেলাল। ৩০ বছরের বেলাল সেই নৌকাডুবির ঘটনায় দুই স্বজনকে হারান।  ইতালি অভিমুখী নৌকাটিতে ৫১ জন বাংলাদেশি ও তিনজন মিশরীয় ছাড়াও মরক্কো ও চাদের কয়েক জন ছিলেন। বাকিরা ছিলেন আফ্রিকান। উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে একটি শিশু-সহ মোট ১৪ জন বাংলাদেশি।

২০১১ সালে লিবিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর সেখান থেকে উল্লেখযোগ্যসংখ্যক লিবীয় ও অন্যান্য দেশের বাসিন্দা সাগরপথে ইউরোপে যাওয়ার জন্য ভূমধ্যসাগরকে রুট হিসেবে ব্যবহার করে আসছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত ১৭ হাজার অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছেছে। এই যাত্রাপথে প্রায় ৫০০ অভিবাসীর মৃত্যু হয়েছে।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

বিতর্কিত কৃষি বিলের বিরোধিতায় বিজেপি-সঙ্গ ত্যাগ করল অকালি দল

Continue Reading

দেশ

বিতর্কিত কৃষি বিলের বিরোধিতায় বিজেপি-সঙ্গ ত্যাগ করল অকালি দল

সুখবীর সিং বাদল বলেন, দলের মূল ভোটাদাতারাই হলেন কৃষককুল। আর এই তিনটি বিল কৃষককুলের কাছে ‘প্রাণঘাতী ও সর্বনাশা’।

Published

on

অকালি দলের প্রধান সুখবীর সিং বাদল ও তাঁর স্ত্রী সাংসদ হরসিমরত কৌর বাদল।

খবর অনলাইন ডেস্ক: শেষ পর্যন্ত বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (National Democratic Alliance, NDA) থেকে বেরিয়ে গেল শিরোমণি অকালি দল (Shiromani Akali Dal) । কৃষি ক্ষেত্র নিয়ে চলতি মাসের গোড়ায় যে তিনটি বিতর্কিত বিল (Farm Bills) গৃহীত হয়েছে, তারই প্রতিবাদে এই সিদ্ধান্ত নিল অকালিরা।

অকালি দলের প্রধান সুখবীর সিং বাদল শনিবার রাতে চণ্ডীগড়ে জানান, “দলের সর্বোচ্চ নীতি নির্ধারক সভা শিরোমণি অকালি দল কোর কমিটি আজ রাতে এক জরুরি বৈঠকে বসে। সেই বৈঠকেই বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে বেরিয়ে আসার ব্যাপারে সর্বসম্মত সিদ্ধান্ত হয়।”

সুখবীর সিং বাদল বলেন, দলের মূল ভোটাদাতারাই হলেন কৃষককুল। আর এই তিনটি বিল কৃষককুলের কাছে ‘প্রাণঘাতী ও সর্বনাশা’।

ন্যূনতম সহায়ক মূল্যে কৃষকদের শস্য বাজারজাত করার বিষয়টি সুনিশ্চিত করার ব্যাপারে বিধিবদ্ধ আইনগত গ্যারান্টি দিতে কেন্দ্রের একগুঁয়ে অবাধ্যতার জন্যই দল এনডিএ ছাড়ার সিদ্ধান্ত করেছে বলে বাদল জানান।

বাদল জানান, এ ছাড়াও পাঞ্জাবি ও শিখদের বিভিন্ন ইস্যুর ব্যাপারে কেন্দ্রের অসংবেদী মনোভাবও এনডিএ ছাড়ার সিদ্ধান্ত করতে দলকে বাধ্য করেছে। এই সব ইস্যুর মধ্যে একটি হল পাঞ্জাবি ভাষাকে জম্মু ও কাশ্মীরের সরকারি ভাষা করা।

অকালি দলকে নিয়ে মোট তিনটি প্রধান দল এখনও পর্যন্ত এনডিএ ছেড়ে দিল। এর আগে তেলুগু দেশম পার্টি (টিডিপি) ও শিব সেনা এনডিএ ছেড়ে বেরিয়ে যায়।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

করোনাকে জয় করতে বিশ্বকে সাহায্য করতে পারে ভারত: রাষ্ট্রপুঞ্জের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Continue Reading
Advertisement
Vikram Doraiswami
দেশ5 hours ago

৫ অক্টোবর ঢাকায় আসছেন ভারতের নতুন হাই কমিশনার

বাংলাদেশ6 hours ago

অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি, বাংলাদেশি-সহ উদ্ধার ২২

দেশ6 hours ago

বিতর্কিত কৃষি বিলের বিরোধিতায় বিজেপি-সঙ্গ ত্যাগ করল অকালি দল

shubhman gill
ক্রিকেট8 hours ago

শুভমান গিলের ব্যাটে ভর করে আইপিএলে খাতা খুলল কেকেআর

PM Narendra Modi in UNGA
দেশ8 hours ago

করোনাকে জয় করতে বিশ্বকে সাহায্য করতে পারে ভারত: রাষ্ট্রপুঞ্জের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Mamata Banerjee
রাজ্য10 hours ago

১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে খুলছে সিনেমা হল, চালু খেলাধুলো-সহ অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান

রাজ্য10 hours ago

বিজেপির কেন্দ্রীয় সম্পাদকপদ খুইয়ে হুঁশিয়ারি রাহুল সিনহার!

Covid situation kolkata
রাজ্য10 hours ago

রাজ্যের কোভিড পরিস্থিতি স্থিতিশীল, সংক্রমণের হার নামল ৮ শতাংশের নীচে

কেনাকাটা

কেনাকাটা1 day ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা2 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা5 days ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 week ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

নজরে