৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করতে হবে সব রাজ্য বোর্ডকে, নির্দেশ সুপ্রিম কোর্টের

0
class 12 exam
পরীক্ষা বাতিলের দাবিতে আর্জির শুনানি সুপ্রিম কোর্টে। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: করোনার জেরে বাতিল হয়েছে দ্বাদশ শ্রেণির পরীক্ষা (Class 12 Exam)। কী ভাবে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে, সে বিষয়টি আগামী ১০ দিনের মধ্যে চূড়ান্ত করে ফেলতে হবে বলে সব রাজ্যকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বৃহস্পতিবার একই সঙ্গে সর্বোচ্চ আদালত জানিয়ে দিল, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে রাজ্যের বোর্ডগুলিকে দ্বাদশের পরীক্ষার ফল প্রকাশ করতে হবে।

জুলাইয়ের শেষ সপ্তাহে অন্ধ্রপ্রদেশে দ্বাদশ শ্রেণির পরীক্ষা আয়োজন নিয়ে কড়া কথা শুনিয়ে দেয় সর্বোচ্চ আদালত। পরীক্ষা চলাকালীন যদি কারও মৃত্যু হয়, তা হলে পুরো দায় নিতে হবে অন্ধ্র সরকারকে। সুপ্রিম কোর্টের বিচারপতি এএম খানউইলকর এবং দীনেশ মাহেশ্বরীর দুই সদস্যের বেঞ্চ আরও বলে, এ ধরনের ঘটনা যদি বাস্তবে ঘটে, তা হলে মৃতের পরিবারকে এক কোটি টাকা আর্থিক ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হতে পারে।

বেঞ্চ প্রশ্ন করে, “এটি কী ভাবে পড়ুয়াদের জীবন নিয়ে খেলতে পারে?” কোনো হতাহতের ক্ষেত্রে রাজ্য সরকার দায়বদ্ধ থাকবে উল্লেখ করে সুপ্রিম কোর্ট বলে, “যদি এক জনেরও প্রাণহানির ঘটনা ঘটে, তা হলে ক্ষতিগ্রস্তের জন্য এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেওয়া হতে পারে”।

অন্য দিকে পরীক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, “সব রাজ্যের বোর্ডগুলিকে মূল্যায়নের একই নিয়ম মেনে চলতে হবে, আমরা এমন কোনো নির্দেশ দিচ্ছি না। সারা দেশের একই নিয়মে মূল্যায়ন করা সম্ভব নয়। বাস্তব পরিস্থিতির উপর ভিত্তি করেই অন্য়ান্য বোর্ডগুলি সিদ্ধান্ত নেবে”।

Shyamsundar
[পরীক্ষা বাতিল করেছে সিবিএসই, আইসিএসই। প্রতীকী ছবি]

করোনার নতুন প্রজাতি ডেল্টা প্লাসের কথা উল্লেখ করে বেঞ্চ বলে, “এখন নতুন একটি প্রজাতি ডেল্টা প্লাসের কথা শোনা যাচ্ছে। এটা কতটা প্রভাব ফেলতে পারে, সেটা স্পষ্ট নয়। ফলে কে এই পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে এবং কী কী বিষয়ের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে? এটা প্রত্যেকের স্বাস্থ্য সংক্রান্ত প্রশ্ন… শুধু পরীক্ষা নেওয়ার নয়। আমরা আপনাদের (অন্ধ্রপ্রদেশের) পরিকল্পনার বিষয়ে নিশ্চিত নয়”।

বিভিন্ন রাজ্যের বোর্ডগুলির দ্বাদশের পরীক্ষা বাতিলের জন্য স্পষ্ট নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন এক আইনজীবী। আগামী শুক্রবার ফের এই মামলার শুনানি হবে সর্বোচ্চ আদালতে।

আরও পড়তে পারেন: আপনার বেতন কি শুধু মাস চালানোর মতন? IIM কলকাতায় ভর্তি হন!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন