deepak mishra impeachment

নয়াদিল্লি: অরুণ মিশ্র নয়, বিচারপতি বি এইচ লোয়া নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানি হবে প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চে। এমনই জানা যাচ্ছে সুপ্রিম কোর্টের ‘কজ লিস্ট’ অনুযায়ী।

গত সপ্তাহে যে নজিরবিহীন বিদ্রোহ দেখেছিল সুপ্রিম কোর্ট, তার কেন্দ্রবিন্দুতে ছিল বিচারপতি লোয়ার মৃত্যুই। গুজরাতে ভুয়ো সংঘর্ষের অভিযোগে মৃত শেখ শোহরাবুদ্দিন মামলার বিচারপতি ছিলেন লোয়া। ওই মামলায় নাম জড়িয়েছে বিজেপি সভাপতি অমিত শাহেরও। ২০১৪ সালের ১ ডিসেম্বর মৃত্যু হয় লোয়ার।

বিচারপতি লোয়ার মৃত্যুতে রহস্যের গন্ধ পেয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন কংগ্রেস নেতা তেহসিন পুনাওয়ালা এবং সাংবাদিক বিএস লোন। সেই মামলার শুনানি নিয়েই যতো গণ্ডগোল। প্রধান বিচারপতি দীপক মিশ্র এই মামলাটি অরুণ মিশ্রের ডিভিশন বেঞ্চে দিয়ে দেন। কিন্তু বিচারপতিদের প্রবীণত্বের বিচারে অরুণ মিশ্র রয়েছেন দশ নম্বরে। এতো গুরুত্বপূর্ণ একটি মামলার শুনানি আরও প্রবীণ বিচারপতির ডিভিশন বেঞ্চে হওয়া উচিত, এই পরামর্শ নিয়ে গত সপ্তাহের শুক্রবার দীপক মিশ্রের সঙ্গে দেখা করেন চার বিচারপতি জে চেলামেশ্বর, রঞ্জন গগই, এম ভি লোকুর এবং কুরিয়ান জোসেফ। কিন্তু প্রধান বিচারপতি তাদের পরামর্শে কান না দেওয়ায় সাংবাদিক সম্মেলন করেন ওই চার বিদ্রোহী বিচারপতি।

গত মঙ্গলবার এই মামলা নিয়ে শুনানি চলাকালিন, ‘সঠিক বেঞ্চে’ এই মামলা স্থানান্তরিত করার জন্য নির্দেশ দেয় অরুণ মিশ্রের ডিভিশন বেঞ্চ। সূত্রের খবর সম্ভবত এই মামলা থেকে অব্যাহতি পেতেই এই ‘সঠিক বেঞ্চ’-এর তত্ব নিয়ে আসেন অরুণ মিশ্র।

তারপরেই প্রকাশিত হল সুপ্রিম কোর্টের এই ‘কজ লিস্ট’। দীপক মিশ্র ছাড়াও এই মামলার শুনানিতে ডিভিশন বেঞ্চে থাকবেন এ এম খানউইলকর এবং ডি ওয়াই চন্দ্রচূড়।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন