খবর অনলাইন ডেস্ক: ২০২১-২২ অর্থবর্ষের জন্য ‘দেশভক্তি বাজেট’-এ ৬৯ হাজার কোটি টাকা বরাদ্দ করল দিল্লির অরবিন্দ কেজরিওয়াল সরকার। বাজেটে প্রত্যেকের জন্য বিনামূল্যে কোভিড ভ্যাকসিন দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।

বাজেট উপস্থাপন করে দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেন, এটা “দেশভক্তি”-র উপর ভিত্তি করেই তৈরি হয়েছে। কারণ এর মাধ্যমে স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানাতে এবং দিল্লি ও দেশ গড়ার লক্ষ্যে কাজ করার প্রত্যাশা নিয়েই তৈরি হয়েছে।

Loading videos...

বিধানসভায় পর পর সপ্তম বারের জন্য বাজেট উপস্থাপন করে সিসোদিয়া শিক্ষা খাতের জন্য মোট বাজেটের এক-চতুর্থাংশ বা ১৬,৩৭৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখেন। এবং স্বাস্থ্য খাতে ৯,৯৩৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়।

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসে উদ্‌যাপনে একগুচ্ছ কর্মসূচি নিয়েছে দিল্লি সরকার। ঘোষণা করা হয়েছে, ১২ মার্চ থেকে ৭৫ সপ্তাহ ধরে অনুষ্ঠানের আয়োজন করা হবে। এই উপলক্ষ্যে জাতীয় রাজধানীতে ৫০০টি জায়গায় জাতীয় পতাকা উত্তোলনের জন্য হাইমাস্ট লাগানোর জন্য ৪৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। রয়েছে আরও বেশ কিছু পরিকল্পনা।

তিনি বলেন, পাশাপাশি আম আদমি নিশুল্ক কোভিড ভ্যাকসিন যোজনায় বরাদ্দ প্রস্তাব দেওয়া হয়েছে ৫০ কোটি টাকা। বর্তমানে, কেন্দ্র এবং দিল্লি সরকার পরিচালিত হাসপাতালে প্রবীণ নাগরিক এবং কো-মর্বিডিটি রয়েছে এমন ৪৫-৫৯ বয়সিদের জন্য বিনামূল্যে কোভিড টিকা দেওয়া হচ্ছে। বেসরকারি হাসপাতালে অবশ্য এর জন্য ২৫০ টাকা করে নেওয়া হচ্ছে।

কোভিড-১৯ মহামারি থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্য পরিকাঠামোয় আমূল পরিবর্তনের লক্ষ্য নেওয়া হয়েছে বলে জানান সিসোদিয়া। তিনি বলেন, “এর জন্য ১২৯৩ কোটি টাকা আলাদা রাখা হয়েছে। যার মধ্যে নতুন হাসপাতাল খোলা, পুরানোগুলির সংস্কার করা এবং শয্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে”। তিনি বলেন, দিল্লির প্রতিটি নাগরিককে স্মার্ট স্বাস্থ্য কার্ড দেওয়া হবে।

সিসোদিয়া আরও বলেন, “জাতীয় রাজধানী জুড়ে ১০০টি বিশেষ স্কুল খোলা হবে। পাশাপাশি প্রযুক্তির প্রচার ও প্রয়োগের জন্য দিল্লিতে একটি ভার্চুয়াল মডেল স্কুল শুরু করা হবে। দিল্লি সরকার শিক্ষক প্রশিক্ষণ এবং আইন পড়ার জন্য বিশ্ববিদ্যালয়ও চালু করবে”।‌

আরও পড়তে পারেন: ৮ দফা ভোটে স্থগিতাদেশ চেয়ে দায়ের হওয়া মামলা ফেরাল সুপ্রিম কোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.