কিছুটা উন্নতি হল দূষণ পরিস্থিতির, আজ সুপ্রিম কোর্টে ‘লকডাউন প্রস্তাব’ জমা দেবে দিল্লি সরকার

0

নয়াদিল্লি: রবিবার ছুটির দিন থাকায় কিছুটা উন্নতি হল দিল্লির দূষণ পরিস্থিতির। দিল্লির বাতাসের মান রবিবার ‘বিপজ্জনক’ মাত্রা থেকে ‘অতি খারাপ’ পর্যায়ে নেমে এসেছে। তবে দূষণকে আরও নিয়ন্ত্রণে আনতে সোমবার সুপ্রিম কোর্টে ‘লকডাউন প্রস্তাব’ জমা দেবে দিল্লি সরকার।

রবিবার দিল্লিতে বাতাসের মান সংক্রান্ত সূচক (AQI) ছিল ৩৩০, যা বিগত দিনগুলির তুলনায় ভালো। পঞ্জাব ও হরিয়ানাতেও খড়কুটো জ্বালানো বন্ধ হওয়ায়, সেখানেও দূষণের মাত্রা ধীরে ধীরে কমছে বলে জানা গিয়েছে। রবিবার গাজিয়াবাদের বাতাসের মান সংক্রান্ত সূচক ছিল ৩৩১, গুরুগ্রামে ২৮৭, নয়ডায় ৩২১, ফরিদাবাদে ২৯৮ ও গ্রেটার নয়ডায় ৩১০।

শুক্রবারই দিল্লিতে বাতাসের গুণমান ছিল ৪৭১। ফলত, ওই দিনই দিল্লির পরিস্থিতি সব থেকে খারাপ হয়ে যায়। অদ্ভুত একটা ধোঁয়ায় ঢেকে যায় দিল্লির আকাশ।

এ দিকে, আজ, সোমবারই সুপ্রিম কোর্টে দিল্লির বায়ুদূষণ নিয়ে মামলার পরবর্তী শুনানি রয়েছে। গত শনিবার শীর্ষ আদালতের তরফে কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে জানতে চাওয়া হয়েছিল দ্রুত বায়ুদূষণ নিয়ন্ত্রণে তাদের কী পরিকল্পনা রয়েছে। এর পরই সে দিন জরুরি বৈঠকে বসেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

তৈরি করা হয় চার ধাপে দূষণ নিয়ন্ত্রণের পরিকল্পনা। যদিও তার পাশাপাশি স্কুল বন্ধ রাখা, সমস্ত অফিসের ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর ব্যবস্থা এবং নির্মাণকাজ বন্ধ করার ঘোষণা করে দিল্লির সরকার। পাশাপাশি আর কতটা লকডাউন দিল্লিতে করা যেতে পারে, সে ব্যাপারে সোমবারই সুপ্রিম কোর্টে খসড়া প্রস্তাব জমা দেওয়া হবে সরকারের তরফে।

আরও পরতে পারেন

আটটি দলে কাজ করবেন ৭৭ জন মন্ত্রী, সরকারি কাজে দক্ষতা ও স্বচ্ছতা আনতে বড়ো পরিকল্পনা নরেন্দ্র মোদীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন