‘গ্যাস চেম্বারে পরিণত দিল্লি’, মাস্ক পরে অনুশীলন বাংলাদেশি ক্রিকেটারদের

0

ওয়েবডেস্ক: কিছুতেই লাগাম দেওয়া যাচ্ছে না দিল্লির দূষণ পরিস্থিতিকে। দিনের পর দিন তা বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, শহর এখন গ্যাস চেম্বারে পরিণত। দূষণের কথা মাথায় রেখে মাস্ক পরে অনুশীলনে নেমেছেন বাংলাদেশের ক্রিকেটাররা।

শুক্রবার সকালে দিল্লির বাতাসের মান সংক্রান্ত সূচক (একিউআই) ছিল ৪৫৯-এ। সাধারণ এই সূচক ২০০ ছাড়িয়ে গেলেই মানুষের শরীরে তার প্রভাব পড়তে শুরু করে। সেখানে ৪৫৯ মানে পরিস্থিতি কতটা সাংঘাতিক সেটাই বোঝাচ্ছে।

এ দিন সকালে বিশেষ একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে সরকার এবং বেসরকারি স্কুলের পড়ুয়াদের মাস্ক প্রদান করেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেখানেই তিনি দিল্লির অবস্থার কথা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

পড়শি রাজ্য থেকে ন্যাড়া পোড়ার ধোঁয়া দিল্লিতে চলে আসার ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানান কেজরি। তবে শনিবার থেকে দিল্লিতে ‘জোড়-বেজোড়’ পরিকল্পনা শুরু হচ্ছে। তাতে দূষণের মাত্রা কমবে কি না, সেটাই দেখার।

আরও পড়ুন রাজ্যপালের সঙ্গে সংঘাত বাড়িয়ে দক্ষিণের এক মুখ্যমন্ত্রী বললেন, ‘কেন্দ্র এখানে একটা রাক্ষসকে পাঠিয়েছে’

আবহাওয়া দফতরও জানিয়েছে, রবিবারের আগে দূষণ পরিস্থিতির উন্নতির কোনো সম্ভাবনা নেই। কারণ এখন হাওয়ার গতিবেগ খুবই কম। রবিবার থেকে হাওয়ার গতিবেগ বাড়লে তবেই কমবে দূষণ।

এই পরিস্থিতিতে শুক্রবার অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশি ক্রিকেটারদের মাস্ক পরে অনুশীলন করতে দেখা গিয়েছে। বৃহস্পতিবার মাস্ক পরেছিলেন শুধুমাত্র লিটন দাস। কিন্তু শুক্রবার আরও কয়েক জন মাস্ক পরেছেন।

ভারতীয় ক্রিকেটাররা যতই দাবি করুন যে দূষণের তাঁদের কোনো সমস্যা নেই, আদতে বড়ো ক্ষতি যে হচ্ছে সেটা বলাই বাহুল্য। এটা বিলক্ষণ বুঝেছেন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ও। সেই কারণেই তিনি জানিয়েছেন, শেষ মুহূর্তে খেলা অন্যত্র সরানো সম্ভব নয়।

তবে ভবিষ্যতে দিল্লিতে ম্যাচ দেওয়ার ক্ষেত্রে যে আরও ভালো করে ভাবতে হবে, সে কথা জানিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.