Pallavi Singh
ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত

ওয়েবডেস্ক: দিল্লির বাসিন্দা ২৬ বছরের তরুণী পল্লবী সিং। যিনি শুধুমাত্র বিদেশিদের হিন্দি শেখান। তবে তাঁর হিন্দি শেখানোর পদ্ধতির মধ্যে লুকিয়ে রয়েছে এক সাদামাটা অথচ অভিনব কৌশল।

স্থানীয় একটি সংবাদ মাধ্যমে পল্লবীকে নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, তিনি মূলত ভারতে আসা বিদেশিদের কাজ চালানোর মতো হিন্দি শেখান। তাঁর কাছে শিক্ষার্থীর তালিকায় রয়েছেন স্বনামধন্য মডেল, গায়ক এমনকী ভিন ভাষাভাষী অগুন্তি বলিউড অভিনেতা-অভিনেত্রীও।

হিন্দি না জানা মানুষকে হিন্দিতে কথা বলা শেখানোই পল্লবীর পেশা। তিনি তাঁর ছাত্র-ছাত্রীদের অতি সরল প্রক্রিয়ায় হিন্দি শেখানোর মাধ্যম হিসাবে তিনি বেছে নিয়েছেন বিভিন্ন কমিকস সিরিজের বই। সেখানে যেমন রয়েছে জনপ্রিয় চাচা চৌধুরি, তেমনই রয়েছে পিঙ্কি, চম্পক, নন্দন এবং প্রেমচাঁদের গল্পের সচিত্র শিশুপাঠ্যও।

পল্লবী জানিয়েছেন, প্রায় পাঁচ বছর আগে তিনি এই কাজকে পেশা হিসাবে বেছে নেন। আর এখন রীতিমতো সেলেব্রিটি শিক্ষক হিসাবে পরিচিতি আদায় করে নিয়েছেন। বিবিসি-র কাছে পল্লবী জানিয়েছেন, “আমি হিন্দি শেখানোর কাজে বেশ কিছু হাসির উপাদানকে বেছে নিয়েছি, কারণ আমার পড়ুয়ারা খুব সহজেই বিষয়টির মধ্যে ঢুকে পড়তে পারেন। সেখানে প্রথাগত শিক্ষার থেকে একটু আলাদা পন্থা নিয়ে তাঁদের খুশি মনেই পড়ানোর কাজটা হয়ে যায়। ফলে চাচা চৌধুরি, পিঙ্কি বা চম্পকের একের পর এক মজার ঘটনা চোখে দেখা ছবির মতোই ভাষাটাকেও আরও সহজ করে মগজে ঢুকে যায়”।

যৌন হেনস্থার অভিযোগে ৪৮ জন কর্মীকে ছাঁটাই করল গুগল

তবে পল্লবী এ কথা জানাতেও ভোলেননি, কমিকসের পাশাপাশি তাঁর পড়ুয়াদের জন্য বেশ কিছু হিন্দি ছবির ডিভিডির ব্যবস্থাও করা হয়। এ ভাবেই তাঁর বর্তমান আয় পৌঁছেছে লাখ টাকায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here