বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি, প্রথম দশে কলকাতাও

0
airpollution
বায়ুদূষণের প্রতীকী ছবি

দিল্লি ও কলকাতা: বিশ্বের সব থেকে দূষিত শহরের তকমা পেল দিল্লি। গত কয়েক দিন ধরে রাজধানীতে যে হারে দূষণ বেড়েছে, তাতে এই তকমা জোটা অস্বাভাবিক কিছুই নয় যদিও। কিন্তু কলকাতাবাসীরও এতে আনন্দিত হওয়ার কিছু নেই। কারণ দূষণের নিরিখে শহরের স্থান রয়েছে পাঁচে।  

এই সমীক্ষা করেছে দেশের সব বৃহত্তম বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট। সমীক্ষায় কলকাতাকে পাঁচ নম্বর স্থানটি দেওয়া হয়েছে। অন্য দিকে মুম্বই রয়েছে ন’ নম্বরে।

দিল্লির বায়ুদূষণ শুধু দেশ নয়, গোটা বিশ্বের আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। স্কাইমেটের সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, দিল্লির বাতাসের মান সংক্রান্ত সূচক (একিউআই) ৫২৭। কলকাতার একিউআই হল ১৬১। আর মুম্বইয়ের ১৫৩। উল্লেখ্য, একিউআই ২০০ পেরিয়ে গেলেই সেটা যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

এই সমীক্ষা অনুযায়ী দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে লহোর, তাসকেন্ত এবং করাচি। কলকাতার পরের তিনটে স্থান, অর্থাৎ ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম স্থানে রয়েছে চেংডু, হ্যানয়, গুয়াংঝৌ। দশম স্থানে রয়েছে কাঠমান্ডু।

আরও পড়ুন ঘরের ভেতরের দূষণ ক্ষতি করে বেশি, বিশুদ্ধ বাতাসের জন্য ৫টি সহজ উপায়

এই মুহূর্তে দিল্লির দূষণ আবার ভয়াবহ আকার ধারণ করেছে। সেই কারণে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দু’ দিন সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। যে সব শিল্পসংস্থা নিরাপদ জ্বালানিতে তথা ক্লিন ফুয়েলে চলে না, তাদেরও কাজ বন্ধ রাখতে বলা হয়।

দিল্লির তুলনায় কলকাতায় বায়ুদূষণের মাত্রা যদিও কম, তবে স্বস্তির শ্বাস ফেলার অবকাশ নেই। কলকাতা মহানগরীতে যে একিউআই রয়েছে, পরিবেশ বিশেষজ্ঞরা বলছেন, তা কম বিপজ্জনক নয়।

দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এক বিশেষজ্ঞ জানান, কলকাতা বায়ুদূষণের নিরিখে গোটা পৃথিবীর মধ্যে পঞ্চম স্থানে রয়েছে। তিনি জানান, দিল্লির মতো কলকাতাতেও দীপাবলির পর দূষণের মাত্রা বহু গুণ বেড়েছে। সামনে বিয়ের মরশুমে আতসবাজি পোড়ালে বায়ুদূষণের মাত্রা আরও বাড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.