দূষণের জেরে বন্ধ রাজধানীর ১৮০০ স্কুল

0

দূষণের জেরে শনিবার থেকে বন্ধ করে দেওয়া হল রাজধানীর ১৮০০ প্রাথমিক স্কুল। পুরসভা পরিচালিত এই স্কুলগুলোতে প্রায় ৯ লক্ষ ছাত্রছাত্রী পড়ে।

দীপাবলির পর থেকেই দিল্লির দূষণ বেড়েছে বহুগুণ। রাজধানী কার্যত ঢেকে গিয়েছে ধুলোর চাদরে। সেই কারণে এই স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।  তবে সোমবার থেকে খোলা হবে স্কুল, জানিয়েছেন দিল্লি পৌরসভার মুখপাত্র যোগেন্দ্র মান।

দিল্লির দূষণ নজরদারি সংস্থার তথ্য অনুযায়ী শনিবার সকালে রাজধানীর আনন্দবিহার অঞ্চলে বাতাসে দূষিত বস্তুকণার ঘনত্ব প্রতি ঘন মিটারে ১২০০ মাইক্রোগ্রামেরও বেশি। যা স্বাভাবিকের প্রায় তেরো গুণ। এইরকম দূষিত বাতাসের সংস্পর্শে দীর্ঘ সময় থাকলে শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিতে পারে।

delhi-2

দেওয়ালির বাজির ধোঁয়া ছাড়াও বাতাসে মিশে থাকা ধূলিকণা, কারখানার বর্জ্য থেকেও বাড়ছে দূষণ। এবারের দেওয়ালিতেই দিল্লিতে প্রায় কয়েক লক্ষ বাজি পোড়ানো হয়েছে।

গত শুক্রবার পরিবেশ মন্ত্রকের তরফ থেকে দিল্লি এবং প্রতিবেশী রাজ্যগুলির সঙ্গে বৈঠকে দূষণের পরিমাণ কমানোর উপায় নিয়ে বিশদে আলোচনা হয়েছে।

সম্প্রতি ইউনিসেফের প্রতিবেদনে জানা গিয়েছে প্রতিবছর প্রায় ৬ লাখ শিশুর (৫ বছরের নীচে) মৃত্যু হয় শুধুমাত্র দূষণের কারণে।

 

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন