stubble

ওয়েবডেস্ক: ফসল তুলে নেওয়ার পর ধান বা গম গাছের যে অংশ মাটিতে রয়ে যায় তাকে বলে নাড়া। সেই নাড়া পোড়ানোর অপরাধে রাজ্যের ১,০১১ কৃষকের কাছ থেকে জরিমানা বাবদ মোট ১১ লক্ষ ৮৯ হাজার টাকা আদায় করল হরিয়ানা সরকার। এর মধ্যে ২২৭ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

দিল্লির দূষণের জন্য যখন পঞ্জাব এবং হরিয়ানার নাড়া পোড়ানোকেই দায়ী করা হয়, তখন এ রকম পদক্ষেপ খুব তাৎপর্যপূর্ণ। হরিয়ানার পরিবেশমন্ত্রী বিপুল গোয়াল বলেন, “এই পদক্ষেপ নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না। পরিবেশ সব সময় ঠিক রাখা আমাদের কর্তব্য।” তিনি আরও বলেন, “গত দু’ দিনে দূষণের মাত্রা অনেক বেড়ে গিয়েছে। এর জন্য নাড়া পোড়া বিরোধী প্রচার আরও বাড়াতে হয়েছে আমাদের।”

পরিবেশ দূষণের পাশাপাশি এই নাড়া পোড়ানোর ফলে জমির উর্বরতা কমে যায় বলে জানান গোয়াল। উল্লেখ্য, গত বছর ঠিক একই অপরাধে ১৪০৬ জন কৃষকের কাছ থেকে জরিমানা বাবদ ১৩ লক্ষ ৭৫ হাজার আদায় করেছিল হরিয়ানা সরকার।

বুধবার দিল্লির দূষণের মাত্রা চরমে পৌঁছে যাওয়ার স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল দিল্লি সরকার। সেই সঙ্গে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছিলেন নাড়া পোড়ানোর সমস্যার স্থায়ী সমাধানের জন্য হরিয়ানা এবং পঞ্জাব সরকারকে চিঠি দিচ্ছেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here