নয়াদিল্লি: পুরোনো নোটে টাকা জমা দেওয়ার ক্ষেত্রে নতুন নিয়ম আনল অর্থমন্ত্রক। গত ১৭ ডিসেম্বর তারিখে এই নির্দেশ জারি করা হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক, কালো টাকা সাদা করার গতি সামাল দিতে কী কী নতুন নিদান হাঁকল অর্থমন্ত্রক।

১) ৩০ ডিসেম্বরের মধ্যে, একটি অ্যাকাউন্টে হাজার বা ৫০০ টাকার বাতিল নোটে পাঁচ হাজারের থেকে বেশি পরিমাণ টাকা জমা করা যাবে মাত্র একবারই।

২) যদি কেউ বাতিল নোটে ৫০০০-এর বেশি টাকা জমা করতে চান, তাহলে দু’জন ব্যাঙ্ককর্মীকে তাকে জবাবদিহি করতে হবে। সেই জবাবদিহি রেকর্ড করা হবে। পরবর্তী কালে সেই জমা করা টাকার অডিট করা হবে। জমা দেওয়া টাকা সংক্রান্ত ব্যাখ্যাও বিশ্বাসযোগ্য হতে হবে।

৩) যারা অ্যাকাউন্টে বারবার ৫০০০ টাকার কম জমা দেবেন, তাদের জমা করা টাকার মোট পরিমাণ যদি ৫০০০ ছাড়িয়ে যায় তবে সেই টাকার উৎস সম্পর্কে তদন্ত করা হতে পারে।

৪) ৩০ ডিসেম্বরের পর কোনো বাতিল নোট ব্যাঙ্কে জমা করা যাবে না।

৫) যাদের অ্যাকাউন্টে কেওয়াইসি করা আছে, তারা ৫০০০ টাকার বেশি যত খুশি টাকা জমা করতে পারলেও, যাদের কেওয়াইসি ফর্ম জমা দেওয়া নেই, তাদের তাদের টাকা জমা দেওয়ার পরিমাণ ৫০,০০০-এ সীমায়িত করে দেওয়া হতে পারে। যদিও সেটা নির্ভর করবে অ্যাকাউন্টের অবস্থার উপর।

৬)  প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় টাকা জমা দেওয়ার ক্ষেত্রে অবশ্য কোনো সীমা থাকছে না। সেখানে যত খুশি বাতিল নোট জমা দেওয়া যাবে। গত ১৭ ডিসেম্বর থেকে এই প্রকল্প চালু হয়েছে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here