ওয়েবডেস্ক: কর্নাটকের ভোটের যে বুথ ফেরত সমীক্ষাগুলি সামনে এসেছে। তার প্রায় সব কটিতেই পাল্লা ভারী বিজেপির। কিন্তু সংখ্যা গরিষ্ঠতা যে তাঁরা পাবে, এমন কথা বলছে না কেউই। সে রাজ্যের ২২২টি বিধানসভা আসনের মধ্যে ১১২টি আসন পেলেই সরকার গঠন করা সম্ভব। কিন্তু বিভিন্ন সমীক্ষার গড় হিসেবে দেখা যাচ্ছে, বিজেপি পেতে পারে ৯৭টি আসন, কংগ্রেস পেতে পারে ৯০টি আসন এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার দল পেতে পারে ৩১টি আসন। তেমনটা যদি হয়, তাহলে রাজ্যে কিংমেকারের ভূমিকায় দেখা যাবে জেডিএস-কে। কাদের পক্ষে যাবে তাঁরা, সেটাই এখন কোটি টাকার প্রশ্ন।

একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে তারা কী করবে, সে বিষয়ে এখনও মুখ খোলেনি কংগ্রেস। তাঁরা বলে চলেছে, বুথ ফেরৎ সমী৭আগুলি যাই বলুক, তাঁরা একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবে। রাজনৈতিক মহলের অনেকেই মনে করেন, সাম্প্রদায়িকতার প্রশ্নে জেডিএস, কংগ্রেসের স্বাভাবিক মিত্র। দেবগৌড়ার দলের পক্ষে বিজেপির সঙ্গে জোট বাঁধা সম্ভব নয়। কিন্তু বিষয়টি এতটা সহজও নয়। রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া জেডিএস ছেড়েই কংগ্রেসে যোগ দিয়েছিলেন একসময়। সে সময়, ২০০৫ সালে, প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়ার পুত্র কুমারস্বামী, বিজেপির সঙ্গে জোট করে রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ঘটনার অভিঘাত এতই তীব্র ছিল যে ছেলের কীর্তিতে বাবা দেবগৌড়া অসুস্থ হয়ে পড়েছিলেন।

সেই ইতিহাসের প্রেক্ষিতে শনিবার রাতে মুখ খুলেছেন জেডিএস-এর মুখপাত্র দানিশ আলি। তিনি স্পষ্ট করেছেন, জেডিএস কোনোমতেই বিজেপির সঙ্গে জোট বাঁধবে না। কিন্তু কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা না পেলে, তাঁরা কী করবেন, সে প্রসঙ্গে কৌশলী উত্তর দিয়েছেন আলি। তাঁর কথায়, সেই দায়িত্ব কংগ্রেসের। কংগ্রেসকেই ঠিক করতে হবে, তাঁরা কী করবেন এবং ২০১৯-এর লোকসভা ভোটের জন্য কীভাবে ঘুঁটি সাজাবেন। দানিশ বলেন, “নিজেদের অসাম্প্রদায়িক প্রমাণ করার দায়িত্ব প্রতিবার জেডিএস নিতে পারবে না”।

তাঁর অভিযোগ, কংগ্রেস বারবার ছোটো আঞ্চলিক দলগুলিকে ভেঙেছে। এ প্রসঙ্গে ২০০৫ সালের কথাও তুলেছেন তিনি। দানিশ বলেন, সেবার স্রেফ ক্ষমতার জন্য কুমারস্বামী বিজেপির সঙ্গে জোট বাঁধেননি। কংগ্রেস সে সময়, তাঁদের বিধায়কদের ভাঙিয়ে নিচ্ছিল, তা ঠেকাতেই নাকি ওই পন্থা নিতে হয়েছিল কুমারস্বামীকে।

এখন দেখার, সরকার গঠনের মতো পরিস্থিতি হলে, রাহুল গান্ধী, জেডিএস-এর দাবিদাওয়া মেটাতে পারেন কিনা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here