মুম্বই: দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক সেরে মুম্বই ফিরে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির সঙ্গে সাক্ষাৎ করলেন বিজেপির পরিষদীয় নেতা দেবেন্দ্র ফডণবীস। এর পরেই জল্পনা তৈরি হয় যে বৃহস্পতিবার (৩০ জুন) বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে আস্থাভোট গ্রহণের জন্য রাজ্যপাল নির্দেশ দিয়েছেন। যদিও পরেই রাজভবনের তরফে জানানো হয় যে এই খবর ভুয়ো। তবে রাজ্যপালকে দ্রুত আস্থা ভোটের ডাক দেওয়ার আবদার করলেন দেবেন্দ্র।

গত এক সপ্তাহ অন্তরালে থাকার পরে মঙ্গলবারই প্রথম মহারাষ্ট্রে রাজনৈতিক সঙ্কট নিয়ে প্রকাশ্যে সক্রিয়তা দেখাল বিজেপি। মঙ্গলবার রাতে রাজভবন থেকে বেরিয়ে দেবেন্দ্র বলেন, ‘‘শিবসেনার ৩৯ জন বিধায়ক সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করেছেন। কয়েক জন নির্দল বিধায়কও একই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। অঙ্কের হিসাবে স্পষ্ট এই সরকার গরিষ্ঠতা হারিয়েছে। তাই আমরা রাজ্যপালের সঙ্গে দেখা করে দ্রুত আস্থাভোটের দাবি জানিয়েছি।’’

দেবেন্দ্রর সঙ্গে দেখা করার পরেই বৃহস্পতিবার বেলা ১১টায় বিশেষ অধিবেশন ডাকার জন্য বিধানসভার সচিবালয়কে রাজ্যপাল নির্দেশ দিয়েছেন বলে একটি খবর ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, দু’বছর আগে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতকে অনেকটা একই পরিস্থিতিতে দ্রুত আস্থাভোট গ্রহণের নির্দেশ দিয়েছিলেন সে রাজ্যের রাজ্যপাল তথা প্রাক্তন বিজেপি নেতা কলরাজ মিশ্র। সরাসরি সেই নির্দেশ চ্যালেঞ্জ করে গহলৌত রাজ্যপালকে জানান, পরিষদীয় বিধি মেনে বিধানসভার অধিবেশন ডাকার আগে ২১ দিনের নোটিস দেওয়া প্রয়োজন।

সে কারণে এ বারও মহারাষ্ট্রের রাজভবন থেকে একই গুজব ছড়ালেও কিছুটা সাবধানে রাজ্যপাল পা ফেলতে চাইছেন বলেই মনে করা হচ্ছে।

আরও পড়তে পারেন:

চলতি বছর কলেজে ভর্তি হবে পুরনো পদ্ধতিতেই, কেন্দ্রীয় ভাবে অনলাইনে নয়, জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

রিলায়েন্স জিও-র ডিরেক্টর পদ থেকে ইস্তফা মুকেশ অম্বানির, পুত্র আকাশের হাতে সংস্থার লাগাম

বৈঠক ‘ইতিবাচক’, রাজ্যপালের কাছে শুভেন্দুকে নিয়ে ‘নালিশ’ করে এল তৃণমূলের প্রতিনিধিদল

নেমে আসবে অক্ষরেখা, বুধবার থেকে দক্ষিণবঙ্গে কিছুটা বাড়তে পারে বৃষ্টি

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন