কর্নাটক নাটকে চাঞ্চল্যকর মোড়, বিদ্রোহীদের দাবিকে মান্যতা পুলিশের!

0
dk shivakumar
হোটেলের বাইরে আটকানো হল ডিকে শিবকুমারকে। প্রতীকী ছবি। সৌজন্যে দ্য ইকোনমিক টাইমস।

ওয়েবডেস্ক: বুধবার সকালে চাঞ্চল্যকর মোড় নিল কর্নাটকের নাটক। বিদ্রোহী বিধায়কদের দাবি মেনে নিয়ে মুম্বইয়ের হোটেলের বাইরে আটকে দেওয়া হল কর্নাটকের কংগ্রেসের নেতা তথা ‘ট্রাবলশুটার’ হিসেবে পরিচিত ডিকে শিবকুমারকে।

মুম্বইয়ের যে হোটেলে বিদ্রোহীরা রয়েছেন, সেই রেনেসাঁ হোটেলেই ঘর বুক করেছিলেন শিবকুমার। কিন্তু তবুও তাঁকে কেন আটকানো হচ্ছে সেই প্রশ্নের উত্তরে বিদ্রোহীদের দেওয়া একটি চিঠিকে ঢাল হিসেবে ব্যবহার করে পুলিশ। মঙ্গলবার রাতে পুলিশকে দেওয়া চিঠিতে বিদ্রোহীরা জানায়, তাঁদের হোটেলে ঢুকে চাপ সৃষ্টি করতে পারেন কংগ্রেসের নেতারা, তাই তাঁদের নিরাপত্তা দেওয়া হোক।

এ দিন সকালে মুম্বইয়ের সেই হোটেলে শিবকুমার ঢুকতে গেলে, পুলিশ তাঁকে জানায়, এই চিঠির জন্যই আমরা আপনাকে হোটেলে ঢুকতে দিতে পারছি না।” এর পর সাংবাদিকদের উদ্দেশে শিবকুমার বলেন, “আমাকে হোটেলে ভেতরে ঢুকতে দিন, আমি আমার সহকর্মীদের সঙ্গে দেখা করব। বসে কিছুক্ষণ আড্ডা মারব। কফি খাব।” পুলিশ যদিও তাঁকে হোটেলে ঢুকতে না দেওয়ার ব্যাপারে অনড়। তখন কার্যত বাধ্য হয়ে শিবকুমার বলেন, “আমি কোথাও যাব না। সারা দিন এখানেই অপেক্ষা করব।”

উল্লেখ্য, মঙ্গলবার রাতে যে চিঠি বিদ্রোহীদের তরফে মুম্বই পুলিশকে দেওয়া হয় সেখানে বলা ছিল, “আমরা জানতে পেরেছি, কুমারস্বামী (মুখ্যমন্ত্রী) এবং শিবকুমার (কংগ্রেস নেতা) আমাদের হোটেলে হানা দিতে চায়। আমরা খুব আতঙ্কে রয়েছি। আমরা তাঁদের সঙ্গে দেখা করতে চাই না। আমাদের অনুরোধ, দয়া করে আমাদের নিরাপত্তা দেওয়া হোক।”

আরও পড়ুন ভাণ্ডারায় হিন্দুদের ভোগ পরিবেশন করলেন মুসলিমরা, সম্প্রীতির অনন্য উদাহরণ সেই পুরোনো দিল্লিতেই

উল্লেখ্য, মঙ্গলবার কর্নাটক সরকার কিছুটা স্বস্তি পেয়েছিল যখন স্পিকার রমেশ কুমার জানিয়েছিলেন, বিধায়কদের ইস্তফা নির্দিষ্ট নিয়ম মেনে হয়নি, ফলে তা গ্রহণ করা হবে না। রাজ্যপালকেও সেই বার্তাই দেন কুমার। এর পরেই বিদ্রোহীদের মানানোর আরও কিছুটা সময় পেয়ে যায় কর্নাটক সরকার। তার পরেই ‘মুশকিল আসান’ হিসেবে পরিচিত শিবকুমারকে মুম্বই পাঠানোর সিদ্ধান্ত নেয় কংগ্রেস। বুধবার সারা দিন এই নাটকের কতটা কী হয়, সেটাই দেখার।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন