cpim

ওয়েবডেস্ক: দীর্ঘ কয়েক মাসের তীব্র দ্বন্দ্বের অবসান ঘটতে চলেছে। দলের পার্টি কংগ্রেসের মঞ্চে জবাবি ভাষণে জাতীয় কংগ্রেসের সঙ্গে রাজনৈতিক সমঝোতা নিয়ে কোনো উল্লেখই করলেন না সিপিএমের প্রাক্তন সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রকাশ কারাত। তবে তিনি বলেন, “এ মুহূর্তে সিপিএমের কাছে সব থেকে বড়ো শত্রু বিজেপি। ফলে বিজেপিকে ঠেকাতে সমস্ত রকমের চিন্তাভাবনা করবে দল”।

১৮ এপ্রিল শুরু হওয়া সিপিএমের ২২তম পার্টি কংগ্রেসে বারবারই উঠে এসেছে কংগ্রেস প্রসঙ্গ। স্বাভাবিক ভাবে দলের সর্ব স্তরের নেতা-কর্মী-সমর্থকরা তাকিয়ে ছিলেন সে দিকেই। শুক্রবার প্রকাশের জবাবি ভাষণ পেশের পর কংগ্রেসের সঙ্গে ঠিক কী ধরনের সমঝোতা করা হবে, তা নিয়ে বিশদ আলোচনার পথ খোলা রইল বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: দলীয় পদ থেকে ইস্তফা দিতে পারেন সীতারাম ইয়েচুরি, উঠছে প্রশ্ন

রাজনৈতিক খসড়া প্রতিবেদন পেশের সময় সংখ্যা লঘু হয়ে যাওয়ার কারণে প্রকাশকে মঞ্চ ছেড়ে দিতে বাধ্য হন বর্তমান সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তখনও দলীয় নেতৃত্বের মনে আশঙ্কা দেখা দেয়। ধরে নেওয়া হয় নিজের তৈরি রাজনৈতিক খসড়া প্রতিবেদনে হয়তো কংগ্রেসের সঙ্গে সমঝোতার সমস্ত পথই বন্ধ করে রেখেছেন প্রকাশ। কিন্তু তিনিও যে কৌশলে সেই পথ এড়ালেন, তা স্পষ্ট হয়ে গেল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here