খবরঅনলাইন ডেস্ক: বৃহস্পতিবারের বুথফেরত সমীক্ষা দেশের দুই জাতীয় দল বিজেপি এবং কংগ্রেসের পক্ষে কোনো সুখবরের ইঙ্গিত দিল না। পশ্চিমবঙ্গে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েও মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসকে ক্ষমতা থেকে সরাতে পারছে না বিজেপি, এমনই ইঙ্গিত দিচ্ছে বুথফেরত সমীক্ষা। শুধু তা-ই নয়, তামিলনাড়ুতে তাদের বন্ধু-দল, এনডিএ-র অন্যতম শরিক এআইএডিএমকে-কে এ বার সম্ভবত ক্ষমতা থেকে সরতে হবে।

বুথফেরত সমীক্ষায় বিজেপির একমাত্র সান্ত্বনা পুরস্কার অসমের ক্ষমতা ধরে রাখা। সেখানে কংগ্রেসের ক্ষমতা দখলের কোনো সম্ভাবনাই নেই। অন্য দিকে প্রথা ভেঙে এ বার উলটো পথে হাঁটবে কেরল। পাঁচ বছর অন্তর সরকার পালটে দেওয়ার যে ঐতিহ্য কেরল এত দিন ধরে রেখেছিল, সেই পথ থেকে এ বার বেরিয়ে আসবে তারা। সিপিআইএম নেতৃত্বাধীন এলডিএফ-ই ক্ষমতায় ফিরছে, এমন ইঙ্গিত দিয়েছে বুথফেরত সমীক্ষা। সেখানে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ ক্ষমতা থেকে দূরেই থাকবে। আর সে রাজ্যে বিজেপি যে তিমিরে ছিল সেই তিমিরেই থাকবে।            

গত ২৭ মার্চ শুরু হওয়া চার রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোটগ্রহণ পর্ব শেষ হয়েছে বৃহস্পতিবার। যথারীতি ভোটগ্রহণ শেষ হতেই বুথ ফেরত সমীক্ষা প্রকাশ করেছে বিভিন্ন সমীক্ষক সংস্থা। দেখে নেওয়া যাক সেই সমীক্ষা কী ইঙ্গিত দিয়েছে।

কী হতে পারে কেরলে?

বিভিন্ন সমীক্ষক সংস্থার মতে, কেরলের ১৪০টির মধ্যে ৮৫টি আসন নিয়ে ক্ষমতা ধরে রাখতে পারে বাম নেতৃত্বাধীন এলডিএফ। অন্য দিকে, কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ ৫৩টি আসনে জিতে দ্বিতীয় স্থানে থাকতে পারে। সমীক্ষায় বলা হয়েছে, দক্ষিণের এই রাজ্যে দু’টি আসনে জিতে নিজের উপস্থিতি তুলে ধরতে পারে বিজেপি।

তামিলনাড়ুর ক্ষমতায় ডিএমকে?

বিভিন্ন সমীক্ষার পেশ করা বুথ ফেরত সমীক্ষার গড় বলছে, তামিলনাড়ুতে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে ডিএমকে। ২৩৪টি আসনের মধ্যে ১৬৫টি আসনে জিততে পারে তারা। অন্য দিকে শাসক এআইএডিএমকে এবং বিজেপি জোট পেতে পারে ৬৬টি আসন। ২০১৯ সালের লোকসভা ভোটে তামিলনাড়ুতে দুর্দান্ত ফলাফল করেছিল এম কে স্ট্যালিনের ডিএমকে। সেই ধারাবাহিকতাকে এগিয়ে নিয়ে গিয়ে রাজ্যের ক্ষমতায় ফিরে আসার প্রত্যাশা করছে তারা।

অসমে হতাশ হতে পারে কংগ্রেস!

এ বারেও অসমে ক্ষমতা দখল অধরা রয়ে যেতে পারে কংগ্রেসের। বুথ ফেরত সমীক্ষা বলছে, ১২৬টির মধ্যে ৭২টি আসনে জিতে ফের ক্ষমতায় আসতে পারে বিজেপি। কংগ্রেস অসম পুনরুদ্ধারে ঝাঁপিয়ে পড়লেও জুটতে পারে ৫৩টি আসন।

পুদুচেরিতে এনডিএ?

অন্যদিকে প্রায় সব ক’টি সমীক্ষক সংস্থার মতেই, পুদুচেরিতে ফিরতে পারে এনডিএ জোট। ৩০ আসনের পুদুচেরিতে তারা পেতে পারে ২০-২৪ টি এবং ৬-১০টি আসন কংগ্রেস পেতে পারে বলে জানাচ্ছে ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথফেরত সমীক্ষা।

পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল এবং পুদুচেরিতে নির্বাচন শুরু হয়েছিল গত ২৭ মার্চ। পশ্চিমবঙ্গে রেকর্ড সংখ্যক আট দফায় সম্পন্ন হয় ভোটগ্রহণ। সব রাজ্যেই ভোটগণনা এবং ফলাফল ঘোষণা আগামী ২ মে।

পশ্চিমবঙ্গে কী হতে পারে? পড়ুন এখানে ক্লিক করে: তৃণমূল এগিয়ে থাকলেও সমানে টক্কর বিজেপির, বলছে বুথ ফেরত সমীক্ষার গড়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন