income tax

নয়াদিল্লি:  অবৈধ নগদ লেনদেন রুখতে আয়কর দফতর এ বার রাজনৈতিক দলগুলিকে দেওয়া অনুদান নিয়ে নির্দেশ জারি করল। ওই নির্দেশিকায় বলা হয়েছে, কোনো রাজনৈতিক দলকে অনুদান দেওয়া অর্থের পরিমাণ দু’হাজার টাকার বেশি হলেও তা আর নগদে লেনদেন করা যাবে না।

নির্বাচনী তহবিলে অবৈধ অর্থের লেনদেন রুখতে ইতি মধ্যেই ইলেকটোরাল বন্ডের ঘোষণা করেছে। এই বন্ড স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দিষ্ট কিছু শাখা থেক কেনা যায়। এই বন্ডের মাধ্যমেই কোনো রাজনৈতিক দলকে আর্থিক অনুদান দেওয়া সম্ভব।

মঙ্গলবার একটি প্রথমসারির দৈনিক সংবাদপত্রে আয়কর দফতর বিজ্ঞাপন দিয়ে জানিয়েছে, কোনো স্বীকৃত ট্রাস্ট অথবা রাজনৈতিক দলকে দু’হাজার টাকার বেশি নগদ টাকা দেওয়া যাবে না।

রাজনৈতিক দলকে আর্থিক অনুদান সংক্রান্ত এই প্রথম কোনো নির্দেশিকা জারি করল আয়কর দফতর। আয়কর দফতরের নীতি নির্ধারক বিভাগ সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স-এর মাধ্যমে এই পরিকল্পনাকে বাস্তবায়িত করা হয়েছে।

একই সঙ্গে দফতর জানিয়েছে, অস্থাবর সম্পত্তির হস্তান্তরে ২০ হাজার টাকার বেশি পরিমাণ অর্থ মোটেই নগদে নেওয়া যাবে না। এ ছাড়া ব্যবসায়িক লেনদেন বা পেশাগত পারিশ্রমিকের ক্ষেত্রে ১০ হাজার টাকার বেশি অর্থ নগদে লেনদেন করা যাবে না।

আইন বিরুদ্ধ লেনদেনের হদিশ পেলে আয়কর দফতরের ই-মেলে বা আঞ্চলিক মুখ্য কমিশনারকে জানানোর আবেদন জানিয়েছে আয়কর দফতর।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন