ওয়েবডেস্ক: নির্বাচনী প্রচারের খরচের বহরে শাসক-বিরোধী কেউ-ই কম যায় না। গুজরাত বিধানসভা নির্বাচনে দুই মূল প্রতিপক্ষ বিজেপি এবং কংগ্রেস সামান্য আগুপিছু থাকলেও তাদের ব্যয়ের পরিমাণ কিন্তু তাক লাগিয়ে দেওয়ার মতোই। অন্তত ওই একই রাজ্যের গত দু’টি বিধানসভার নিরিখে।

নির্বাচনে কোন দল কত পরিমাণ অর্থ ব্যয় করল, তা জানা যায় ভোট মিটে যাওয়ার তিন মাসের মধ্যেই। যে হিসেব পেশ করে থাকে নির্বাচন কমিশন। জানা গিয়েছে, আগামী ৭৫ দিনের মধ্যে চলতি নির্বাচনে সমস্ত দলেরই প্রচারের খরচের হিসাব প্রকাশ করবে কমিশন। তার আগে একবার চোখ বুলিয়ে নেওয়া যেতেই পারে এই দুই দলের পর পর দু’টি বিধানসভা নির্বাচনে প্রচারে ব্যয় টাকার পরিমাণে।

congress-bjp

এই পরিসংখ্যান থেকই বোঝা যাচ্ছে, বিজেপির খরচের বহর মাত্র পাঁচ বছরে ১৪.৫ কোটি থেকে ১৫২.১ কোটি টাকাতে পৌঁছে গিয়ে দশগুণেরও বেশি বেড়ে গিয়েছিল। অন্য দিকে কংগ্রেসের খরচ ৪১.১ কোটি থেকে ১১৭.৭ কোটি টাকা হয়ে বেড়েছিল তিনগুণেরও কম। যদিও কমিশনের হিসাব অনুযায়ী, ২০০৭-এ কংগ্রেসের খরচ ছিল বিজেপির থেকে প্রায় তিনগুণ।

নির্বাচন কমিশন নির্দিষ্ট করে বলে দিয়েছে, একজন প্রার্থী সর্বোচ্চ ১৬ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারবেন নিজের প্রচারে। কিন্তু সেখানে বলা নেই, কোনো রাজনৈতিক দলের সর্বোচ্ছ খরচের পরিমাণ। ফলে প্রার্থীর খাতায় না ফেলে ব-কলমে দলের খরচের খাতায় ঢুকে পড়ে খরচের একটা বৃহৎ অংশ। তার ভিতর রয়েছে আবার বিভিন্ন বিভাগ। যেমন দলের প্রচার, পরিবহণ খরচ, থাকা-খাওয়ার ব্যয় এবং অবশ্যই বিবিধ খরচ। ফলে ১৮২ আসন সম্বলিত গুজরাত বিধানসভা নির্বাচনে এবার এই দুই দল কত টাকা ওড়াল, তা দেখে ভিরমি লাগতেও পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here