আফগানিস্তানে আটকে থাকাদের ফেরাতে সব কিছুই করছে সরকার, সর্বদল বৈঠকে জানাল কেন্দ্র

0
টালমাটাল পরিস্থিতিতে ভারতীয়দের ফেরাতে কাবুল বিমানবন্দরে ভারতীয় বায়ুসেনার বিমান। ফাইল ছবি

নয়াদিল্লি: আফগানিস্তানে আটকে থাকা সমস্ত ভারতীয়কে দ্রুত সরিয়ে নেওয়াই এখন মূল লক্ষ্য। বৃহস্পতিবার আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠকে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। আফগান-সংকট নিয়ে আলোচনার জন্য বিরোধীদের নিয়ে এক বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে, বৈঠকে আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি ব্যাখ্যা করেন বিদেশ সচিব হর্ষ শ্রিংলা। কেন্দ্রের তরফে এ ব্যাপারে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

বৈঠক ছিলেন নরেন্দ্র মোদী, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, পীযূষ গয়াল, প্রহ্লাদ জোশী। কংগ্রেসের তরফে উপস্থিত ছিলেন মল্লিকার্জুন খাড়গে, অধীররঞ্জন চৌধুরী, এনসিপি প্রধান শরদ পওয়ার, ডিএমকের টিআর বালু, তৃণমূলের সাংসদ সৌগত রায় ও সুখেন্দুশেখর রায় এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়া প্রমুখ।

[ছবি: এএনআই-এর সৌজন্যে]

সূত্রের খবর, আফগানিস্তান থেকে পালিয়ে আসার জন্য সাহায্য চেয়ে প্রায় ১৫ হাজার মানুষ সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন। যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনের মতো অন্যান্য দেশগুলির উদ্ধারকাজ সম্পর্কে বিরোধীদের অবহিত করেন ভারতের বিদেশ সচিব।

এখন কাবুল থেকে দু’টি উড়ানের অনুমতি দেওয়া হয়েছে ভারতকে। এখনও পর্যন্ত ২২০ জন ভারতীয় এবং অন্যান্য দেশের ৬০০ নাগরিককে সরিয়ে আনতে সফল হয়েছে ভারত।

তবে কাবুল বিমানবন্দর এবং আশেপাশের এলাকায়র পরিস্থিতি অস্থির হয়ে ওঠায় উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে। বিমানবন্দরের দখলদারি নিয়ে মার্কিন সেনা এবং তালিবানের মধ্যে দ্বন্দ্ব অব্যাহত রয়েছে।

বিদেশ মন্ত্রক বলেছে, আফগানিস্তানে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। কিন্তু এ মুহূর্তে সব চেয়ে বড়ো চ্যালেঞ্জ হল কাবুল বিমানবন্দরের অস্থির পরিস্থিতি।

খবর অনলাইন-এর আরও খবর পড়ুন এখানে:

কাবুল বিমানবন্দরে বড়োসড়ো হামলার আশঙ্কায় বিশেষ সতর্কতা আমেরিকার

কেরলের কারণে আগের দিনের থেকে সংক্রমণ বাড়ল ২২.৭ শতাংশ

কেরলে যে দিন সংক্রমিত ৩১ হাজার, সে দিনই দিল্লি-সহ ১১টি রাজ্যে মোট সংক্রমিত ২৬৯

একদিনে কোভিডে সংক্রমিত ৩১ হাজারের বেশি, ওনামই কি ফের কাল হল কেরলের?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন