Connect with us

দেশ

দু’ মাস বন্ধ থাকার পর দেশে চালু হল ঘরোয়া উড়ান পরিষেবা

খবর অনলাইনডেস্ক: দু’ মাস পর ভারতে চালু হল ঘরোয়া উড়ান (Domestic Flights) পরিষেবা। সোমবার ভোর ৪:৪৫-এ দিল্লি বিমানবন্দর (Delhi Airport) থেকে প্রথম বিমানটি পুনের উদ্দেশে উড়ে যায়। সকাল ৭:৪৫-এ প্রথম বিমানটি অবতরণ করে দিল্লিতে।

বিমান ধরার জন্য এ দিন সকাল থেকেই বিমানবন্দরগুলিতে পৌঁছে গিয়েছিলেন যাত্রীরা। কেউ অফিসের কাজে উড়ান ধরতে এসেছিলেন, কেউ বা বাড়ি ফেরার জন্য।

দেশের বিমানবন্দরগুলিতে এ দিন সকাল থেকেই ছিল সাজো সাজো রব। যাত্রীদের মধ্যে শারীরিক দূরত্ববিধি মেনে লাইন দেওয়া নজরে পড়ে। মাস্ক পরে বিমানে ওঠেন যাত্রীরা। অন্য দিকে বিমানবন্দর কর্মীরাও পিপিই, মাস্ক ইত্যাদি পরেছিলেন।

কেন্দ্রের তরফে যাত্রীদের কোয়ারান্টাইন করার ব্যাপারে বিশেষ কোনো নির্দেশিকা দেওয়া হয়নি। স্বল্প সময়ের উড়ানে এটার প্রয়োজন নেই বলে জানিয়েছিল কেন্দ্র। কিন্তু বিভিন্ন রাজ্য এই সংক্রান্ত নির্দেশিকা তৈরি করেছে, যার ফলে যাত্রীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে।

তবে ঘরোয়া উড়ান এবং সেই সঙ্গে ট্রেন আর আন্তঃরাজ্য বাসে ওঠার ক্ষেত্রে যাত্রীদের জন্য নতুন নির্দেশিকা দিয়েছে কেন্দ্র।

এ দিকে লকডাউনের মধ্যেই কেন্দ্রের বিমান চলাচল শুরু করার ঘোষণার শুরুতেই ‘না’ করে দেয় মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ। তবে রবিবার বেলা শেষে মহারাষ্ট্র সরকার নিজের রাজ্যে শর্তসাপেক্ষ বিমান চালানোর অনুমোদন দেয়।

ঘূর্ণিঝড় উম্পুনের তাণ্ডবের পর কেন্দ্রের কাছে আপাতত রাজ্যে বিমান চলাচল বন্ধ রাখার অনুরোধ জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত উম্পুন-পরবর্তী পরিস্থিতি সামাল দেওয়ার জন্যই এই অনুরোধ জানান মমতা।

জানা গিয়েছে, রাজ্যের অনুরোধে সম্মতি জানিয়ে ২৫ মের পরিবর্তে আগামী ২৮ মে থেকে পশ্চিমবঙ্গে বিমান চালানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে মুখ্যমন্ত্রী রাজ্যের মুখ্যসচিবের মাধ্যমে অ-সামরিক বিমান পরিবহণমন্ত্রকের কাছে কলকাতায় ৩০ মে এবং বাগডোগরায় ২৮ মে পর্যন্ত বিমান চলাচল বন্ধ রাখার কথা জানিয়েছিলেন।

দেশ

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

খবরঅনলাইন ডেস্ক” কয়েনের উলটো পিঠও রয়েছে। ভারতে করোনা-আক্রান্তের সংখ্যা যে গতিতে বাড়ছে, কতকটা একই রকম গতিতে বাড়ছে সুস্থতাও। পরিসংখ্যান বলছে গত এক সপ্তাহেই করোনামুক্ত হয়েছেন লক্ষাধিক মানুষ।

গত সপ্তাহের মঙ্গলবারবার, অর্থাৎ ৩০ জুন ভারতে করোনা (Coronavirus) থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩ লক্ষ ৩৪ হাজার ৮২২ জন। আজ মঙ্গলবার, অর্থাৎ ৭ জুলাইয়ের পরিসংখ্যান জানাচ্ছে ভারতে করোনামুক্তির সংখ্যাটা এখন রয়েছে ৪ লক্ষ ৩৯ হাজার ৯৪৮-এ।

অর্থাৎ গত এক সপ্তাহে ভারতে করোনামুক্তি ঘটেছে ১ লক্ষ পাঁচ হাজার ১২৬ জনের। একই ভাবে বেড়েছে সুস্থতার হারও। ৩০ জুন ভারতে সুস্থতার হার ছিল ৫৯.১০ শতাংশ। ৭ জুলাই তা কিছুটা বেড়ে হয়েছে ৬১.১৩ শতাংশ।

এই এক সপ্তাহে মৃত্যুহারও ২.৯৮ শতাংশ থেকে কমে ২.৮০ শতাংশ হয়েছে।

সুস্থতায় তুলনামূলক ভাবে অনেক এগিয়ে দিল্লি

গত এক সপ্তাহে সুস্থতার নিরিখে তুলনামূলক ভাবে অনেক এগিয়ে রয়েছে দিল্লি (Delhi)। রাজধানীতে এই এক সপ্তাহে সুস্থ হয়ে উঠেছেন ১৫,৭৭৩ জন। ফলে সুস্থতার হার ৬৬.০৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭১.৪৯ শতাংশ।

সংখ্যায় তামিলনাড়ুতে (Tamil Nadu) সুস্থতা অনেক বেশি। কিন্তু শতাংশের হিসেবে তা অন্য রাজের থেকে কম। এই এক সপ্তাহে দক্ষিণের এই রাজ্যে সুস্থ হয়েছেন ১৮,৮২২ জন। ফলে সুস্থতার হার ৫৫ শতাংশ থেকে বেড়ে ৫৭.৮৯ শতাংশ হয়েছে।

আবার সুস্থতায় অন্য অনেক রাজ্যের থেকে পশ্চিমবঙ্গ (West Bengal) এগিয়ে থাকলেও, গত কয়েক দিনে আক্রান্তের সংখ্যায় বড়ো রকমের বৃদ্ধি আসার ফলে সুস্থতার হার খুব একটা বাড়েনি। ৬৫.৪৪ শতাংশ থেকে বেড়ে ৬৬.২৭ শতাংশ হয়েছে।

তবে একটা ব্যাপারে নিশ্চিত। ভারতে কিন্তু কোভিডমুক্তি খুব দ্রুত হচ্ছে। এই ভাবে এগোতে থাকলে হয়তো আগামী দু’মাসের মধ্যেই দেশের করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণের মধ্যে এসে যাবে।

Continue Reading

দেশ

এ বার কোভিডকে জয় করলেন ৯৬ বছরের বৃদ্ধা

এই প্রবীণ-প্রবীণারা নিজেরা তো জয়ী হচ্ছেনই। একই সঙ্গে করোনার আতঙ্কে জর্জরিত মানুষকেও ভরসা দিয়ে যাচ্ছেন। তাঁদের কাছে অনুপ্রেরণা হয়ে উঠছেন।

খবরঅনলাইন ডেস্ক: দিন দুয়েক আগেই দিল্লিতে কোভিড (Covid 19) জয়ী হয়েছেন ১০৬ বছরের এক বৃদ্ধ। এখনও পর্যন্ত ভারতে তিনি সব থেকে বয়স্ক কোভিডরোগী যিনি সুস্থ হয়েছেন। তার কিছুদিন আগে কলকাতায় সুস্থ হয়েছেন ৯৯ বছরের এক বৃদ্ধ।

এ বার কর্নাটকে (Karnataka) কোভিডজয়ী হলেন ৯৬ বছর বয়সি এক বৃদ্ধা। মঙ্গলবারই তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হয়।

বেঙ্গালুরু থেকে ১৬০ কিমি চিত্রদুর্গ জেলার হিরিয়ুরের বাসিন্দা ওই বৃদ্ধা গত ২৭ জুন করোনা নিয়ে হাসপাতালে ভরতি হন। জানা গিয়েছে, ৬৫ বছরের এক করোনা-আক্রান্ত প্রৌঢ়ের থেকে তাঁর মধ্যে সংক্রমণ ছড়িয়েছে।

তাঁকে চিত্রদুর্গের কোভিড হাসপাতালে ভরতি করা হয়। বেশ কয়েকদিনের লড়াইয়ের পর অবশেষে সুস্থ হয়ে উঠেছেন তিনি। মঙ্গলবার বাড়ি ফিরলেও, নিয়মমাফিক আপাতত ১৪ দিনের হোম কোয়ারান্টাইনে থাকতে হবে ওই বৃদ্ধাকে।

মানুষের মধ্যে করোনাভাইরাস (Coronavirus) নিয়ে আতঙ্ক প্রবল। বিভিন্ন সংবাদমাধ্যমে এই ভাইরাসকে ‘মারণ’ বলেও আখ্যা দেওয়া হচ্ছে। কিন্তু করোনা যে অতিরিক্ত ছোঁয়াচে ছাড়া আর খুব সাংঘাতিক ভাইরাস নয়, সেটা বার বার প্রমাণিত হয়ে যাচ্ছে।

বর্তমানে করোনায় মৃত্যুহার ভারতে মাত্র ২.৮০ শতাংশ। যাঁদের মৃত্যু হচ্ছে, তাঁদের মধ্যে অধিকাংশেরই কোমর্বিডিটি রয়েছে। আবার কোমর্বিডিটি থাকা মানেই যে কোভিডে মৃত্যু নয়, সেটা বার বার বুঝিয়ে দিচ্ছেন এই বৃদ্ধ-বৃদ্ধারা।

এই প্রবীণ-প্রবীণারা নিজেরা তো জয়ী হচ্ছেনই। একই সঙ্গে করোনার আতঙ্কে জর্জরিত মানুষকেও ভরসা দিয়ে যাচ্ছেন। তাঁদের কাছে অনুপ্রেরণা হয়ে উঠছেন।

Continue Reading

দেশ

বিতর্ক বাঁধলেও ‘পতঞ্জলির করোনা ওষুধ’ অনলাইনে খোঁজের তালিকার শীর্ষস্থানে

গুগল সার্চ ট্রেন্ডের তথ্য অনুযায়ী, গত জুন মাসে ভারতীয়দের খোঁজের তালিকার শীর্ষস্থানগুলিতে ছিল পতঞ্জলি…

ওয়েবডেস্ক: জুন মাসে ভারতীয়রা অনলাইনে সব থেকে বেশি কী কী খুঁজেছেন, তা জানেন কি?

গুগল সার্চ ট্রেন্ডের তথ্য অনুযায়ী, গত জুন মাসে ভারতীয়দের খোঁজের তালিকার শীর্ষস্থানগুলিতে ছিল পতঞ্জলি করোনা মেডিসিন (Patanjali corona medicine), গ্লোবাল ভ্যাকসিন সামিট (Global vaccine summit) এবং ডেক্সামেথেসন (Dexamethasone)। করোনা ভাইরাসে শীর্ষ ভ্যাকসিনগুলির খোঁজের তালিকার শীর্ষ ছিল এগুলিই।

যে ভাবে খোঁজ বেড়েছে পতঞ্জলি করোনা মেডিসিনের

করোনার খোঁজ কমছে!

করোনাভাইরাসের সংক্রমণ সংক্রান্ত খোঁজের বহর অনেকটাই কমেছে বলে জানাচ্ছে গুগল সার্চ ট্রেন্ডস (Google Search Trends)। গত মে মাসের থেকে করোনা-কেন্দ্রিক সার্চ কমেছে প্রায় ৬৬ শতাংশ। তবে গত মোট সার্চের পরিমাণ গত ফেব্রুয়ারির থেকে এখনও দ্বিগুণ।

করোনা-কেন্দ্রিক এই সার্চের মধ্যে অধিকাংশ জায়গা জুড়ে রয়েছে ভ্যাকসিন ফর করোনাভাইরাস লেটেস্ট আপডেট (vaccine for coronavirus latest update)।

দেশের মধ্যে গোয়া থেকে এই সংক্রান্ত খোঁজ সব থেকে বেশি হয়েছে। এর পর রয়েছে যথাক্রমে দিল্লি এবং চণ্ডীগড়। তবে এই ধরনের সার্চ গত মে মাসে ছিল সর্বোচ্চ। প্রতিমাসের গড় সার্চের থেকে এর পরিমাণ ছিল প্রায় পাঁচগুণ।

সুশান্ত সিং রাজপুত

মাসের মাঝামাঝি সময়ে, গত ১৪ জুন বান্দ্রায় নিজের ফ্ল্যাটে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত (Sushant Singh Rajput)। ওই দিনে সার্চ তালিকার শীর্ষে ছিল এই নামটিই।

প্রসঙ্গত, একটি সূত্রের দাবি, আত্মহত্যা করার আগে অভিনেতা নিজেও না কি গুগলে নিজের নাম সার্চ করে দেখেছিলেন। তবে তাঁর আকস্মিক মৃত্যুর পর মুষড়ে পড়া দেশ, অনলাইনে খবরের সত্যতা যাচাইয়ে নিরবচ্ছিন্ন ভাবে সার্চ শুরু করে।

স্বাস্থ্যসুরক্ষা

অনাক্রম্যতা-ভিত্তিক পণ্য প্রস্তুতকারী সংস্থার খোঁজ করতে গিয়ে হমদর্দ, মাদার ডেয়ারি, এভি অর্গানিকসের পাশাপাশি কোকা কোলার সার্চও হয়েছে যথেষ্ট। মাদার ডেয়ারির হলদি মিল্ক, এভি অর্গানিকসের ইভোকাস এইচ-টু-ও, কোকা কোলার স্পাইড বাটার মিল্কের খোঁজ করেছেন ভারতীয়রা।

এ ছাড়া উল্লেখযোগ্য ভাবে সার্চের তালিকার শীর্ষে ছিল সূর্যগ্রহণ (solar eclipse) এবং পিতৃদিবস (Father’s Day)।

Continue Reading
Advertisement
দেশ2 mins ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

শিল্প-বাণিজ্য29 mins ago

হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিংয়ে ১০ লক্ষ ব্যবহারকারী সংগ্রহ করল আইসিআইসিআই ব্যাঙ্ক

দেশ35 mins ago

এ বার কোভিডকে জয় করলেন ৯৬ বছরের বৃদ্ধা

বিদেশ1 hour ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

দেশ2 hours ago

বিতর্ক বাঁধলেও ‘পতঞ্জলির করোনা ওষুধ’ অনলাইনে খোঁজের তালিকার শীর্ষস্থানে

অনুষ্ঠান2 hours ago

৮০-র পরেও নতুন অভিজ্ঞতার ‘শ্যামা’য় তিনি অভিভূত, বললেন সত্তরোর্ধ্ব নৃত্যশিল্পী পলি গুহ

drama
অনুষ্ঠান2 hours ago

শ্যামা ও বজ্রসেন চরিত্রের ফ্ল্যাশব্যাক, সম্পূর্ণ নতুন ভাবনা ‘শ্যামা’ নৃত্যনাট্যে

দেশ3 hours ago

অত্যাবশ্যক পণ্য তালিকা থেকে বাতিল মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার

কেনাকাটা

কেনাকাটা23 hours ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা7 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা1 week ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

নজরে