সোমবার থেকে ক্রমানুসারে শুরু হচ্ছে ঘরোয়া বিমান চলাচল

Air India
প্রতিনিধিত্বমূলক ছবি

নয়াদিল্লি: আগামী সোমবার থেকে ঘরোয়া বিমান চলাচল শুরু হচ্ছে বলে বুধবার জানাল কেন্দ্র। ক্রমানুসারে লকডাউনের মধ্যে বিমান পরিষেবা শুরু হবে বলে এ দিন জানান বিমানমন্ত্রী হরদীপ সিং পুরী।

করোনাভাইরাস প্রতিরোধে গত ২৫ মার্চ প্রথম পর্যায়ের লকডাউন জারির সময় থেকেই যাত্রী বিমান পরিষেবা বন্ধ রয়েছে দেশে। শুধুমাত্র কার্গো এবং চিকিৎসা সরঞ্জাম বহনকারী এবং বিদেশ থেকে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতেই বিশেষ বিমান চলছে।

এ দিন অ-সামরিক বিমানমন্ত্রী টুইটারে জানান, “ঘরোয়া যাত্রী বিমান চলাচল আগামী ২৫ মে, (সোমবার) থেকে ক্রমাগত ভাবে পুনরায় শুরু হবে। সমস্ত বিমানবন্দর এবং বিমান সংস্থাকে ২৫ মে থেকে অপারেশনের জন্য প্রস্তুত থাকতে অবহিত করা হচ্ছে”।

এ ব্যাপারে যাত্রী চলাচলের জন্য পৃথক স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওর বা এসওপি জারি করা হবে বলেও তিনি জানিয়েছেন।

গত মঙ্গলবার বিমানমন্ত্রী জানিয়েছিলেন, কেন্দ্র একার সিদ্ধান্তে বিমান পরিষেবা চালু করতে পারে না। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর চেতনা থেকে এ ব্যাপারে রাজ্য সরকারগুলির প্রস্তুতির প্রয়োজন রয়েছে। যে রাজ্যে বিমান ওঠা-নামা করবে, সেখানকার প্রস্তুতিও অন্যতম একটি বিষয়। বিস্তারিত পড়ুন এখানে: বিমান পরিষেবা চালুর জন্য রাজ্যগুলিরও প্রস্তুত থাকা উচিত, বললেন কেন্দ্রীয় মন্ত্রী

করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা প্রতিদিনই ক্রমাগত বেড়ে চলেছে। এমন পরিস্থিতিতে নতুন করে বিমান চলাচল শুরু হলে যাত্রীদের স্বাস্থ্যসুরক্ষার জন্য মাস্ক, স্যানিটাইজেশন-সহ বসার আসনেও নির্দিষ্ট বিন্যাস মেনে চলা হবে বলে জানা গিয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন