ওয়েবডেস্ক: কিছু দিন আগেই ভারতকে বাণিজ্যে সুবিধা দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফের ভারত সম্পর্কে উষ্মা প্রকাশ করলেন তিনি। দূষণের জন্য সরাসরি ভারতকে দায়ী করলেন তিনি।

তবে শুধু ভারতই নয়। চিন এবং রাশিয়াকেও এর জন্য দায়ী করেন ট্রাম্প। একটি সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, “ভারত, চিন, রাশিয়া এবং আরও কয়েকটি দেশে পরিষ্কার জল নেই, পরিষ্কার বাতাস নেই, দূষণের ব্যাপারে কোনো ধারণাই নেই। আমি নাম বলব না, তবে ওই সব দেশের কয়েকটি শহরে গেলে ভালো ভাবে শ্বাস প্রশ্বাস পর্যন্ত নিতে পারবেন না।”

আরও পড়ুন দু’মাসের এভারেস্ট সাফাই অভিযান শেষে উদ্ধার ১১০০ কিলো আবর্জনা, চারটে দেহ

পরিবেশ দিবসের দিন তাঁর ব্রিটেন সফর শেষ করেন ট্রাম্প। দীর্ঘদিন ধরে পরিবেশ রক্ষায় সচেতনতা প্রচার চালাচ্ছেন যুবরাজ চার্লস। তাঁর উদ্যোগকেও বাহবা দেন ট্রাম্প। সফরের শেষ দিন চার্লস ছাড়াও রানি এলিজাবেথ, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাঁকরর সঙ্গেও দেখা করেন ট্রাম্প।

তবে পরিবেশ রক্ষার্থে নিজের দেশের প্রশংসাও করেন ট্রাম্প। তিনি বলেন, “বিশ্বের যে সমস্ত অঞ্চলে সব চেয়ে পরিষ্কার জলবায়ু রয়েছে, তার মধ্যে অন্যতম মার্কিন যুক্তরাষ্ট্র।” সাম্প্রতিক বিভিন্ন পরিসংখ্যানের উপর ভিত্তি করেই তিনি এ কথা বলছেন বলেও দাবি করেন ট্রাম্প।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here