চলতি সপ্তাহেই মোদী-জিনপিংয়ের সঙ্গে মুখোমুখি বসছেন ট্রাম্প

0
modi trump
প্রতীকী ছবি

ওয়াশিংটন: জাপানে আয়োজিত জি-২০ সম্মেলনে যোগ দিয়ে বিশ্বের একাধিক দেশের শীর্ষস্থানীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সমসাময়িক পরিস্থিতিতে উল্লেখযোগ্য বাণিজ্য-সহ একাধিক বিষয় নিয়ে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে পৃথক বৈঠকে বসতে চলেছেন বলে হোয়াইট হাউস সূত্রে খবর।

জানা গিয়েছে, আগামী ২৭ জুন জাপানের উদ্দেশে রওনা দেবেন মার্কিন প্রেসিডেন্ট। দু’দিনের জি-২০ সম্মেলনেই তিনি অংশ নেবেন। আগামী ২৮ এবং ২৯ জুন সম্মেলন চলাকালীন অবসর মিললেই তিনি বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন। এই তালিকায় ইতিমধ্যেই ঠাঁই পেয়েছে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নামও। জানা গিয়েছেন, আমেরিকার নতুন বাণিজ্যনীতির প্রকোপে রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্কে ক্রমশ দূরত্ব তৈরি হচ্ছে। সে সব নিয়েই ট্রাম্প-পুতিন আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত সোমবার ট্রাম্প প্রশাসনের ডাকা একটি বৈঠকে এক আধিকারিক জানিয়েছেন, “আমরা আশা করছি জি-২০ সম্মেলনের বাইরে তিনি (ট্রাম্প) বেশ কয়েকটি বৈঠক করবেন”।

আপাতত ট্রাম্পের সঙ্গে বৈঠকে প্রাথমিক তালিকায় রয়েছেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং,সৌদির রাজা মহম্মদ বিন সলমান এবং তুর্কির প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান।

প্রসঙ্গত, দ্বিতীয়বার কেন্দ্রের ক্ষমতায় আসার পর এটাই হতে চলেছে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠক। তবে ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরই ফোনে মোদীকে শুভেচ্ছা জানিয়েছিলেন ট্রাম্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.