কর্নাটকে কংগ্রেস-জেডি(এস) সরকারের মেয়াদ নিয়ে সংশয় প্রকাশ প্রাক্তন প্রধানমন্ত্রীর

0
Kumarswamy and Rahul
প্রতীকী ছবি

বেঙ্গালুরু: কর্নাটকের কংগ্রেস-জেডি(এস) সরকারের স্থায়িত্ব নিয়ে সংশয় প্রকাশ করলেন জেডি(এস) প্রধান তথা প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া। সূত্রের খবর, ছেলে কুমারস্বামী বর্তমানে রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে থাকলেও প্রবীণ রাজনৈতিকের আশঙ্কা, সরকারের মেয়াদ শেষ হওয়ার আগেই হয়তো তাঁকে (কুমারস্বামী) নির্বাচনে যেতে হতে পারে।

সাম্প্রতিক অতীতেও দেবেগৌড়া একাধিক বার বলেছেন, দেশের প্রাচীনতম রাজনৈতিক দল জাতীয় কংগ্রেসই তাঁদের জোটে যাওয়ার আহ্বান জানিয়েছিল। যে কারণে, তাঁরা কংগ্রেসের ঐতিহাসিক দৃষ্টান্তকে সামনে রেখে জোটে গিয়েছিলেন। কিন্তু সংবাদ মাধ্যমের কাছে তিনি জানান, “আমি জানি না এই সরকার কতদিন টিকবে? পুরোটাই নির্ভর করছে কংগ্রেসের সিদ্ধান্তের উপর”।

তিনি বলেন, “জোটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কুমারস্বামী যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আমরা নিজেদের স্বার্থত্যাগ করে কংগ্রসকে রাজ্য মন্ত্রিসভার একটি পদও ছেড়ে দিয়েছি”।

তবে বাবার মন্তব্য কানে যাওয়ার পরই বিরোধিতার পথ ধরেছেন কুমারস্বামী। তিনি জানিয়েছেন, “সংবাদ মা্ধ্যম আমার বাবার মন্তব্যের ভুল ব্যাখ্যা করেছে। এই সরকার তার নির্ধারিত মেয়াদ পূরণ করবে”।

Shyamsundar

কর্নাটক বিধানসভায় কংগ্রেস দলনেতা সিদ্দারামাইয়া সম্প্রতি জোট নিয়ে দলের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধীর কাছে অনুযোগ জানান। তিনি না কি বলেন, কংগ্রেস-জেডি(এস) জোটের কারণেই রাজ্যে কংগ্রেসের শক্তিক্ষয় হচ্ছে। এই মন্তব্যের পরিপ্রেক্ষিতেই প্রতিক্রিয়া জানাতে গিয়ে জোট সরকারের স্থায়িত্ব নিয়ে সংশয় প্রকাশ করেন দেবেগৌড়া।

প্রসঙ্গত, শেষ লোকসভা ভোটে কর্নাটকে ভরাডুবি হয়েছে রাজ্যের শাসক জোটের। ২৮ লোকসভা আসনের কর্নাটকে বিজেপি তুলে নিয়েছে ২৫টি, অন্য দিকে কংগ্রেস এবং জেডি(এস) পেয়েছে একটি করে আসন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন