নিয়ম বদল! ১৮ বছরের কম বয়সি-সহ এই ধরনের আবেদনকারীরা মোবাইল সিম কার্ড পাবেন না

0
Mobile SIM

নয়াদিল্লি: মোবাইল সিম নেওয়ার নিয়মে বড়ো ধরনের পরিবর্তন এনেছে টেলিযোগাযোগ বিভাগ (DoT)।

সম্প্রতি, কেওয়াইসি (KYC) নিয়ম পরিবর্তন করা হয়েছে ডট-এ নির্দেশিকায়। যাতে গ্রাহক ঘরে বসে মোবাইল সিম কার্ড পেতে পারেন। এ ছাড়াও, প্রি-পেড থেকে পোস্টপেড এবং পোস্টপেড থেকে প্রি-পেডে মোবাইল সিম সহজে পোর্ট করতে পারেন।

সিম কার্ডের জালিয়াতি বন্ধ করার উদ্দেশে মোবাইল সিম ইস্যু করার নিয়ম সম্পর্কে নতুন নির্দেশিকা জারি করেছে ডট। টেলিকম অপারেটরদের বলা হয়েছে, দেশে ১৮ বছরের কম বয়সিদের (অপ্রাপ্তবয়স্ক) সিম কার্ড দেওয়া যাবে না। এ ছাড়াও, যাঁদের মানসিক স্বাস্থ্য ভালো নয়, তাঁদেরও সিম-কার্ড দেওয়ার উপর নিষেধাজ্ঞা রয়েছে। এই নিয়ম না মানলে সংশ্লিষ্ট টেলিকম অপারেটরের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেবে বিভাগ।

একটি রিপোর্টে বলা হয়েছে, নতুন সিম পেতে গ্রাহকদের কাস্টমার অ্যাকুইজেশন ফর্‌ম (CAF) পূরণ করতে হবে। এটি গ্রাহক এবং টেলিকম কোম্পানির মধ্যে এক ধরনের চুক্তি। এই ফর্মটিতে বেশ কিছু শর্তাবলি রয়েছে। এই চুক্তিটি ভারতীয় চুক্তি আইন ১৮৭২-এর আওতাধীন।

Shyamsundar

এই আইন অনুযায়ী, এ ধরনের যে কোনো চুক্তি ১৮ বছর এবং তার বেশি বয়সিদের সঙ্গেই করা যেতে পারে। ভারতে একজন ব্যক্তি তার নিজের নামে সর্বোচ্চ ১২টি সিম কিনতে পারেন। এর মধ্যে ৯টি সিম মোবাইল কলিং-এর জন্য ব্যবহার করা যাবে।

মোবাইল সিম পাওয়ার জন্য ই-কেওয়াইসি (eKYC) এবং সেল্‌ফ কেওয়াইসি (Self KYC) প্রক্রিয়া শুরু করেছে ডট। এর আওতায় ঘরে বসে নতুন মোবাইল সংযোগ পাওয়া যাবে। এ ছাড়াও, প্রি-পেড থেকে পোস্টপেড এবং পোস্টপেড থেকে প্রি-পেডে সিম পোর্ট করার জন্য সিম পরিবর্তন করার প্রয়োজন হবে না। এর জন্য, চার্জ হিসেবে ১ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে বিভাগ।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

সাবধান! কেওয়াইসি আপডেট করার নামে প্রতারণা, জনসাধারণকে সতর্ক করেছে আরবিআই

আপনার কি ইএমআই বকেয়া রয়েছে, তা হলে এ ধরনের হোয়াটসঅ্যাপ মেসেজ থেকে সতর্ক হোন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন