নয়াদিল্লি: এক রাত যাত্রা করলেই পৌঁছনো যায়, এমন উচ্চ চাহিদাযুক্ত রুটগুলির জন্য জুলাই থেকে বিশেষ ট্রেন চালু করছে ভারতীয় রেল। ডবল ডেকার এসি ট্রেন। ভারতীয় রেল এই পরিষেবার নাম দিয়েছে ‘উৎকৃষ্ট ডবল ডেকার এসি যাত্রী এক্সপ্রেস'(উদয়)। এই ট্রেনের ভাড়া, সাধারণ মেল বা এক্সপ্রেস ট্রেনের এসি থ্রি টায়ারের ভাড়ার থেকে কম হবে।

তবে ট্রেনটিতে শোওয়ার বার্থ থাকবে না। পুরোটাই চেয়ার কার। চেয়ারগুলি হবে আরামদায়ক ও সেগুলিকে হেলানো যাবে। যাত্রীদের পা রাখার জায়গাও থাকবে বেশি। ১২০ আসনের প্রতিটি কোচে খাবার ও চা/কফি সংগ্রহের স্বয়ংক্রিয় বন্দোবস্ত থাকবে। প্রতিটি কোচে থাকবে বড়ো এলসিডি স্ক্রিন এবং ওয়াই ফাই স্পিকার সিস্টেম।

রেল মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, যেহেতু শোওয়ার ব্যবস্থা থাকবে না, তাই অনেক বাড়তি পরিষেবা দিয়ে ট্রেনটিকে সাধারণ মানুষের কাছে আরামদায়ক করে তোলা হবে। এক্সপ্রেস ট্রেনের এসি থ্রি টায়ারের থেকে কম ভাড়ায় বাড়তি পরিষেবা মেলায়, ট্রেনটি জনপ্রিয় হবে বলে আশা মন্ত্রকের।

দিল্লি-লখনউয়ের মতো উচ্চ চাহিদাযুক্ত রুটগুলিতে এই ট্রেনগুলি চললে, তা গণ পরিবহণের সমস্যা অনেকটা কমিয়ে আনবে বলে মনে করছে মন্ত্রক। কারণ, এই ট্রেনটির যাত্রী পরিবহণের ক্ষমতা অন্যান্য ট্রেনের থেকে ৪০% বেশি হবে।

ট্রেনগুলির অন্দরসজ্জা হবে অত্যন্ত আধুনিক ও শিল্পসম্মত। থাকবে বায়ো-টয়লেট, জানিয়েছে রেল মন্ত্রক।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here