president election 2022 draupadi murmu

নয়াদিল্লি: আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ জোটের প্রার্থী হিসেবে বেছে নেওয়া হয়েছে এক জন আদিবাসী নেত্রীকে। এর পরই পুরোদমে প্রচার শুরু করে দিয়েছেন দ্রৌপদী মুর্মু। সেই প্রচারের অংশ হিসেবে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী, তৃণমূলনেত্রী এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং এনসিপি প্রধান শরদ পওয়ারকে ফোন করে সমর্থন প্রার্থনা করলেন তিনি।

সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনে নিজের মনোনয়ন জমা দিচ্ছেন দ্রৌপদী। তার আগে ব্যক্তিগত ভাবে বিরোধী দলের নেতা-নেত্রীদের ফোন করেন তিনি। তাঁদের সঙ্গে কথা বলে সমর্থনও চেয়েছেন। তিন জনই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন।

এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতেই নিজের মনোনয়নপত্র জমা করেন এনডিএ প্রার্থী। ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, নীতীন গডকড়ী এবং বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। এ ছাড়াও বিজেপি শাসিত রাজ্যের বেশ কয়েক জন মুখ্যমন্ত্রী এবং ওয়াইএসআরসিপি, বিজেডি এবং এআইএডিএমকে নেতৃত্বও উপস্থিত ছিলেন।

প্রশাসনিক এবং সাংবিধানিক দায়িত্বে অভিজ্ঞতা-সহ একটি চিত্তাকর্ষক জীবনপঞ্জি রয়েছে দ্রৌপদীর। তিনি একজন প্রাক্তন শিক্ষক, একজন প্রাক্তন সরকারি কর্মচারী, ওড়িশায় নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি-বিজেপি জোট সরকারের প্রাক্তন মন্ত্রী এবং ঝাড়খণ্ডের প্রথম রাজ্যপাল, যিনি নিজের মেয়াদ পূর্ণ করেছিলেন।

অন্য দিকে, গত সাত দশক ধরে রাষ্ট্রপতি ভবনে প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ সম্প্রদায়ের প্রতিনিধিরা পৌঁছেছেন। এক মাত্র আদিবাসী ছাড়া। দ্রৌপদীকে বেছে নিয়ে প্রান্তিক সামাজিক ও নারী ক্ষমতায়নের লড়াইয়ে আরেকটি মাইলফলক অতিক্রম করতে চায় বিজেপি।

অন্য দিকে, বিরোধী জোট প্রার্থী করেছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে। বিজেপি ছাড়ার পর গত বছরের মার্চে তিনি যোগ দিয়েছিলেন তৃণমূলে।

আরও পড়তে পারেন:

মহারাষ্ট্রে বিসর্জনের বাজনা, শিন্ডেকে নেতা নির্বাচিত করে চিঠি ৩৭ বিধায়কের

দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করে বিরোধী শিবিরে জোরদার হানা বিজেপি-র, আরও বেশি ক্রস ভোটিংয়ের সম্ভাবনা

‘মহারাষ্ট্রের বিদ্রোহী বিধায়কদের বাংলায় পাঠান, আমরা যত্ন নিতে জানি’, কটাক্ষ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজনীতিতে টিকে থাকার মরিয়া লড়াই, তৃণমূল না নিলে আপ-এ যোগ দেওয়ার ইচ্ছাপ্রকাশ সিপিএমের প্রাক্তন সাংসদের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন