চার রাজ্যে কোভিড-টিকার মহড়া শুরু আজ

0

খবরঅনলাইন ডেস্ক: ভারতের চারটে রাজ্যে আজ, সোমবার থেকে শুরু হচ্ছে কোভিডের টিকা দেওয়ার মহড়া। দু’ দিনের এই মহড়া শেষ হবে মঙ্গলবার। জানুয়ারিতে দেশের বিভিন্ন প্রান্তে টিকা দেওয়ার কাজ শুরু হয়ে যেতে পারে, তারই প্রস্তুতিস্বরূপ এই মহড়া শুরু হচ্ছে।

চারটে রাজ্য কী কী

এই চার রাজ্য হল উত্তরের পঞ্জাব, পশ্চিমের গুজরাত, পূর্বের অসম ও দক্ষিণের অন্ধ্রপ্রদেশ। এই রাজ্যগুলির দু’টি করে জেলাকে বেছে নিয়ে আজ সোমবার ও মঙ্গলবার চলবে এই ‘ড্রাই রান’, তথা টিকাকরণের মহড়া।

টিকাকরণের প্রস্তুতি কতটা, মূলত তা দেখাই এর লক্ষ্য। টিকা মজুতের কোল্ড স্টোরেজ পরীক্ষা, সেখান থেকে টিকা নিয়ে যাওয়া, চিকিৎসাকর্মী ও টিকার গ্রহীতাদের টিকাকরণ কেন্দ্রে পৌঁছোনো, সেখানে সংক্রমণের সম্ভাবনা এড়িয়ে পারস্পরিক দূরত্ববিধি মেনে ভিড় সামলানো, ‘কো-উইন’ অ্যাপে টিকাকরণের তথ্য আপলোড করা, টিকা দেওয়া শেষের পরে বৈঠক করা, সব কিছুরই মহড়া হবে।

এমনকি টিকাকরণ চলাকালীন কোনো অবাঞ্ছিত ঘটনা ঘটলে কী ভাবে পরিস্থিতি সামাল দিতে হবে, ‘মক ড্রিল’ হবে তারও। অর্থাৎ টিকা দেওয়ার দিনের মতোই সব কিছু হবে। শুধু টিকা দেওয়া হবে না।

জেলা হাসপাতাল, প্রাথমিক ও গোষ্ঠী স্বাস্থ্যকেন্দ্র, বেসরকারি হাসপাতাল, গ্রামাঞ্চল, শহরাঞ্চল— প্রতিটি জেলার স্বাস্থ্য পরিকাঠামোয় এমন বিশেষ কয়েকটি ভাগ করে নিয়ে সার্বিক প্রস্তুতির দিকটি খতিয়ে দেখা হবে।

পরিকল্পনা রাজ্যগুলিই করবে

কেন্দ্র জানিয়েছে কী ভাবে মহড়া হবে, তার পরিকল্পনা সংশ্লিষ্ট রাজ্যগুলিই করবে। তবে কী কী পরীক্ষা করতে হবে, সেই সংক্রান্ত একটি ‘চেকলিস্ট’ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে রাজ্যগুলিকে পাঠানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রক বলেছে, ‘‘দেশ জুড়ে টিকাকরণ প্রক্রিয়া শুরুর জন্য প্রস্তুত হচ্ছে কেন্দ্রীয় সরকার। টিকা যাঁরা দেবেন, বিভিন্ন রাজ্যে তাঁদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।’’ বস্তুত, বিভিন্ন রাজ্যে কোল্ড চেন হ্যান্ডলার থেকে শুরু করে মেডিক্যাল অফিসার পর্যন্ত এখনও পর্যন্ত সাত হাজারেরও বেশি পদাধিকারী প্রশিক্ষণ পেয়েছেন। ‘ট্রেনিং সেশন’ হয়েছে ২৩৬০টি।             

মনে করা হচ্ছে, আগামী মাসেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়ে যেতে পারে কোভিডের টিকাকরণ। অন্তত এমনই ইঙ্গিত দিয়ে রেখেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন।          

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

কুড়ি হাজারের সামান্য বেশি মানুষ নতুন করে আক্রান্ত দেশে, সুস্থতার হার প্রায় ৯৬ শতাংশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন