G-N-Saibaba DU professor

মুম্বই: মাওবাদীদের গণসংগঠনে যুক্ত থাকা এবং দেশবিরোধী কার্যকলাপের অপরাধে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জি এন সাইবাবা ও আরও চার জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল মহারাষ্ট্রের গডচিরোলির দায়রা আদালত। শারীরিক ভাবে ৯০% অক্ষম, হুইল চেয়ারে বসে জীবন কাটানো এই অধ্যাপক গ্রেফতার হয়েছিলেন ২০১৪ সালের মে মাসে। জেলে তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছে, তাঁর এই আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের জুন মাসে তাঁকে জামিন দেয় সুপ্রিম কোর্ট।

পাঁচ জনকেই বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে শাস্তি দেওয়া হয়েছে। ‘রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা’র অপরাধে তাঁদের এই শাস্তি দিয়েছে আদালত।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাম লাল আনন্দ কলেজের অধ্যাপক সাইবাবা হৃদরোগে ভুগছেন। স্নান, খাওয়া, শৌচাগারে যাওয়া- সব কিছুর জন্যই তাঁর সাহায্যকারীর প্রয়োজন হয়। ১৪ মাসের জেল জীবনে তাঁর অবস্থার অবনতি হয়েছিল। গার্ড হাত ধরে টানায় অধ্যাপকের ঘাড় ও বাঁ কাঁধের মধ্যেকার স্নায়ু ছিঁড়ে যায়। ফলে তাঁর বাঁ হাতটি এখন অচল। জেলে থাকাকালীন বেশ কয়েকবার তিনি অচৈতন্যও হয়ে্ পড়েছিলেন।

ইংরাজি সাহিত্যের অধ্যাপক সাইবাবার কলেজ চত্বরে ঢোকা নিষেধ। কলেজ চত্বরে তাঁর ওপর তিন বার হামলাও হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশে তিনি তাঁর ৬২,০০০ টাকা বেতনের অর্ধেক পান। সাইবাবা গ্রেফতার হওয়ার পরই তাঁর পরিবারকে কলেজ ক্যাম্পাস থেকে বের করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here