করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ বাচ্চাদের উপর কতটা প্রভাব ফেলতে পারে, জানাল স্বাস্থ্যমন্ত্রক

0
করোনা মোকাবিলায় শিশুদের উপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে ভারতেও

খবর অনলাইন ডেস্ক: করোনার বিপজ্জনক দ্বিতীয় ঢেউয়ের গতি এখন অনেকটাই হ্রাস পেয়েছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বর্তমান করোনা পরিসংখ্যান কিছুটা স্বস্তি দিলেও বিপদটি কিন্তু এখনও পুরোপুরি এড়ানো যায়নি।

করোনার দ্বিতীয় ঢেউয়ের পরে তৃতীয় তরঙ্গের বিষয়ে এখন থেকেই আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। সরকারের শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা আরকে রাঘবন এই আশঙ্কা সম্পর্কে বলেছেন, তৃতীয় ঢেউ শুধুমাত্র শিশুদের জন্যই সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং এইমসের সমীক্ষা অনুযায়ী যে তথ্য উঠে এসেছে, তা নিশ্চিত ভাবেই স্বস্তিদায়ক।

Shyamsundar

বাচ্চাদের উপর তৃতীয় ঢেউয়ের প্রভাব কতটা পড়তে পারে?

[ডা. ভিকে পল। ছবি: এএনআই-এর সৌজন্যে]

নীতি আয়োগের সদস্য ডা. ভিকে পল শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের নিয়মিত সাংবাদিক বৈঠকে বলেন, বিশ্ব সাস্থ্য সংস্থা-এইমসের সেরো সার্ভের সময় যে পরিসংখ্যান প্রকাশিত হয়েছে তাতে স্পষ্ট যে করোনার তৃতীয় ঢেউ শিশুদের উপর খুব বেশি প্রভাব ফেলবে না।

তিনি বলেন, ওই সমীক্ষার সময়, ১৮ বছরের উপরে এবং তার চেয়ে কম বয়সিদের মধ্যে সেরো সার্ভে করা হয়। যেখানে সংক্রমণের হার প্রায় সমান ছিল। ১৮ বছরের বেশি বয়সিদের মধ্যে সেরো পজিটিভিটি হার ৬৭ শতাংশ এবং ১৮ বছরের নীচে এটা ছিল ৫৯ শতাংশ। শহরাঞ্চলে, এই হারটি ১৮ বছরের কম বয়সিদের মধ্যে ৭৮ শতাংশ এবং ১৮ বছরের বেশি বয়সিদের মধ্যে এটি ৭৯ শতাংশ ছিল।

কী বলছে এইমস?

রণদীপ গুলেরিয়া
[রণদীপ গুলেরিয়া]

দিল্লি এইমস-এর ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়া স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, আন্তর্জাতিক স্তরে অথবা ভারতে এমন কোনো তথ্য নেই, যা থেকে বলা যায়, তৃতীয় ঢেউয়ের প্রভাব শিশুদের উপর আরও বেশি করে পড়বে।

তিনি বলেন, আন্তর্জাতিক স্তরে অথবা ভারতীয় কোনো পর্যবেক্ষণই শিশুদের বেশি করে আক্রান্ত হওয়ার বিষয়ে কোনো তথ্য দিতে পারেনি। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে যে সব শিশুরা সংক্রমিত হয়েছে, হয় তাদের উপর ভাইরাসের প্রভাব খুব কম পড়েছিল বা তারা আগে থেকেই কোনো রোগে ভুগছিল। তাঁর দাবি, আগামী দিনগুলিতে বাচ্চারা আরও বেশি করে করোনায় সংক্রমিত হবে বলে আমি মনে করি না।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাধারণ মানুষকে সতর্ক থাকার আহ্বান জানান। তিনি জোরের সঙ্গে বলেন, “করোনাভাইরাস এখনও আমাদের মধ্যে রয়েছে এবং এর পরিবর্তনের সম্ভাবনাও রয়েছে”।

আরও পড়তে পারেন: ভাইরাস এখনও আমাদের মধ্যে রয়েছে, রূপান্তরিত হতে পারে, সতর্ক করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন