supreme court

নয়াদিল্লি: কলকাতা হাইকোর্টের ই-মেল মনোনয়ন মামলায় রায়ের উপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার সর্বোচ্চ আদালত সংশ্লিষ্ট মামলার শুনানিতে স্পষ্ট ভাবে জানিয়ে দেয়, কলকাতা হাইকোর্টের ওই রায়কে মান্যতা দেওয়ার সময় এখনও আসেনি। ফলে ওই মামলার শুনানি হবে আগামী ৩ জুলাই।

অন্য দিকে পঞ্চায়েত ভোটের নির্ধারিত দিন ১৪ মে ভোট হবে কি না, বিজেপির দায়ের করা এমন একটি মামলায় সুপ্রিম কোর্ট জানায়, ওই নির্ধারিত দিনে ভোট করানোয় কোনো বাধা নেই। কমিশন যদি মনে করা আনুষঙ্গিক বিষয়গুলি প্রস্তুত রয়েছে, তা হলে ভোট করাতেই পারে।

আরও পড়ুন: নিরাপত্তা নিয়ে রায় জানিয়ে দিল হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ

সর্বোচ্চ আদালতের বক্তব্যে স্পষ্ট, যে ৩৪.২ শতাংশ আ্সনে ইতিমধ্যেই শাসক দলের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছেন, সেই আসনগুলি বাদ দিয়েই নির্বাচন কমিশন ভোট করাতে পারে। অন্য দিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এত বিশাল সংখ্যক আসনে শাসক দলের জয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আদালত। স্থগিতাদেশ জারি করা হয়েছে এই আসনগুলির নির্বাচন প্রক্রিয়াতেও। যে কারণে জিতে যাওয়া প্রার্থীদের যে শংসাপত্র দেওয়া হয়েছিল, তা ফিরিয়ে নিতে হবে। আগামী ৩ জুলাই ই-মনোনয়ন মামলার পরবর্তী শুনানিতেই ওই আসনগুলির ভাগ্য নির্ধারিত হতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here