চার ঘণ্টায় চারটে জোরালো ভূমিকম্প! তীব্র আতঙ্ক

0
প্রতীকী ছবি।

ওয়েবডেস্ক: গভীর রাতে অরুণাচল, ভোরে নেপাল! জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব, উত্তরপূর্ব ভারত এবং পড়শি দেশগুলির একটা বড়ো অংশ। মৃদু কম্পন অনুভূত হল অসম লাগোয়া রাজ্যের আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার কিছু অঞ্চলেও। কম্পনে কোনো ক্ষয়ক্ষতি না হলেও স্বাভাবিক ভাবেই মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

মঙ্গলবার রাত ১:৪৭ নাগাদ এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ৬ মাত্রার এই কম্পনের উৎসস্থল অরুণাচলের রাজধানী ইটানগর থেকে ১৮০ কিমি দূরে আলংয়ে। চিনা সংবাদমাধ্যম ঝিনহুয়ার দাবি, এই কম্পনের প্রভাবে অরুণাচল লাগোয়া তিব্বতের বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলির পাশাপাশি ভূমিকম্পটি কাঁপিয়েছে মায়ানমারের মাটিও। মাঝরাতে এই কম্পন অনুভূত হওয়ায় আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে আসেন মানুষ। কেঁপেছে অসমের রাজধানী গুয়াহাটিও।

আরও পড়ুন তৃতীয় দফার ১১৭টি আসনে বিজেপির হাল

এ দিকে বুধবার সকালে তিনটে মাঝারি কম্পনে কেঁপে উঠল নেপাল। ৪.৮ মাত্রার প্রথম কম্পনটি অনুভূত হয়েছিল কাঠমান্ডুতে। এর পরে ৫.২ এবং ৪.৩ মাত্রার কম্পন অনুভূত হয় নাউবিসেতে। এই কম্পনগুলির ফলে তীব্র আতঙ্ক ছড়ায়। নেপালের সেই ভয়াবহ কম্পনের চার বছর পূরণ হতে চলেছে বৃহস্পতিবার, এরই মধ্যে নতুন করে কম্পনে ত্রস্ত হয়ে যান মানুষ।

উল্লেখ্য, ২০১৫-এর ২৫ এপ্রিলের সেই তীব্র কম্পনের পর টানা দু’তিন মাস আফটার-শক চললেও, ধীরে ধীরে তা কমে যায়। এখন নেপালে জোরালো কম্পন প্রায় হয় না বললেই চলে। ফলে এ দিনের কম্পন স্বাভাবিক ভাবেই মানুষের মনে সেই পুরনো স্মৃতি ফিরিয়ে এনেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.