ভয়াবহ ভূমিকম্পে মৃত ৩০, শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

ওয়েবডেস্ক: মঙ্গলবার বিকেলে ভয়াবহ ভূমিকম্পে পাকিস্তান এবং পাক অধিকৃত কাশ্মীরে মোট ৩০ জনের মৃত্যু হয়েছে। আহত ৩৭০। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

৫.৮ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ছিল পাকিস্তানের পঞ্জাব প্রদেশের ঝিলমে। কেন্দ্রস্থলের সব থেকে কাছের শহর পাকঅধিকৃত কাশ্মীরের নয়া মিরপুর। এই শহরেই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কম্পনের খবর পেয়েই উদ্ধারকাজে নেমে পড়ে স্থানীয় প্রশাসন। পাকিস্তানের সেনাপ্রধান কামার বাজওয়াও দ্রুত সকলকে উদ্ধার করার নির্দেশ দিয়েছেন।

ভারতীয় সময় বুধবার সকালে শোকবার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। প্রধানমন্ত্রীর অফিস থেকে করা একটি টুইটে বলা হয়, “ভারত এবং পাকিস্তানের বিভিন্ন অংশে ভূমিকম্পে মৃতদের পরিবারের প্রতি শোক জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি।”

আরও পড়ুন পাকিস্তানের সঙ্গে কথা বলতে কোনো আপত্তি নেই, কিন্তু আপত্তি রয়েছে… কী বললেন বিদেশমন্ত্রী

উল্লেখ্য, ২০০৫ সালে ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়েছিল এই অঞ্চলেই। সাম্প্রতিক ইতিহাসের সব থেকে ভয়াল ভূমিকম্প হিসেবে পরিচিত থাকবে সে। মুজফ্‌ফরাবাদে হওয়া সেই কম্পনে মৃত্যু হয়েছিল প্রায় ৮৮ হাজার মানুষের।

ফলে মঙ্গলবারের কম্পনের পর স্বাভাবিক ভাবেই মানুষের মধ্যে আতঙ্ক ছড়ায় অনেকটাই বেশি। গত কয়েক দিন ধরেই কাশ্মীর জুড়ে ছোটোখাটো ভূমিকম্প হয়ে চলেছে। সেগুলি মঙ্গলবারের বড়ো কম্পনটির কোনো ইঙ্গিত ছিল কি না, সেটাই খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.