ভারতীয় অর্থনীতিতে এখন ‘উচ্চ রক্তচাপ’ চলছে: অ্যাপোলো হাসপাতালের শীর্ষ আধিকারিক

0
Shobana Kamineni

ওয়েবডেস্ক: “ভারতের অর্থনীতি উচ্চ রক্তচাপের মধ্যে দিয়ে অতিবাহিত হচ্ছে”। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে এমনটাই দাবি করলেন অ্যাপোলো হসপিটালসের এগজিকিউটিভ ভাইস-চেয়ারম্যান শোভানা কামিনেনি। পেশাদার স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী শীর্ষস্থানীয় সংস্থার আধিকারিকের এমন মন্তব্য নিয়ে সমালোচনার ঝড় ওঠে।

বিগত পাঁচ বছর সময়কালে ভারতের অর্থনীতি সংকটজনক অবস্থায় এসে দাঁড়িয়েছে বলে বিভিন্ন পরিসংখ্যানে প্রকাশ পেয়েছে। যা নিয়ে বিতর্ক তুঙ্গে। স্বাভাবিক ভাবেই শোভানার এই ধরনের মন্তব্য সেই বিতর্কে নতুন ইন্ধন জুগিয়েছে।

শোভানা ওই সাক্ষাৎকারে দেশের সমসাময়িক অর্থনৈতিক পরিস্থিতি প্রসঙ্গে বলেন, “প্রতিটা দেশের অর্থনীতিই একটা চাপের মধ্যে দিয়ে অতিক্রম করে। কিন্তু আমাদের দেশে সেই ধরনের চাপ রয়েছে একাধিক। বিশ্বব্যাপী চাপ, এর পরিবেশের চাপ,কর্মসংস্থানের চাপ- যে দিকেই তাকানো হচ্ছে, সর্বত্রই কোনো না কোনো চাপ কাজ করছে। যে কারণে আমি বলছি, দেশের অর্থনীতিতে এখন উচ্চ রক্তচাপের সৃষ্টি হয়েছে”।

তিনি বলেন, “নোটবন্দির পর থেকেই আমরা দাবি করছি, ভারত বিশ্বের দ্রুত বর্ধনশীল দেশে পরিণত হতে চলেছে, কিন্তু সেটাই যেন এখন প্রত্যাঘাত করছে। সেটা গ্রাহকের চাহিদার মধ্যেও পরিলক্ষিত হচ্ছে। এটা (পতন) এখন সর্বত্রই দেখা যাচ্ছে। বলতে গেলে এটা মহামারীর মতো ছড়িয়ে পড়ছে”। কিন্তু কেন?

শোভানার যুক্তি, “মানুষ মনে করছেন না তাঁদের ভবিষ্যৎ আরও ভালোর দিকে এগোচ্ছে। বিশ্বের সব থেকে আশাবাদী সূচকগুলির মধ্যে আমরা থাকতাম, যদি বাস্তবিক ভাবে ভারতীয় অর্থনীতির ঊর্ধগমন নির্দিষ্ট দিশা দেখাতে পারত। কিন্তু আচমকা উপভোক্তাদের দূরে চলে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। আসলে তাঁরাও চাপের মধ্যে রয়েছেন”।

উল্লেখ্য, শোভানা অ্যাপোলো হসপিটালসের চেয়ারম্যান প্রতাপ সি রেড্ডির মেয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here