সুপ্রিম কোর্টে স্বস্তি অভিষেকের! কয়লা পাচার মামলায় কলকাতায় জিজ্ঞাসাবাদের নির্দেশ ইডি-কে

0

কলকাতা: কয়লা পাচার মামলায় সুপ্রিম কোর্টে কিছুটা স্বস্তি পেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা। মঙ্গলবার এমনই অন্তর্বর্তী নির্দেশে সর্বোচ্চ আদালত জানিয়ে দিল, অভিষেক এবং তাঁর স্ত্রীকে কলকাতায় এসে জিজ্ঞাসাবাদ করতে পারবেন ইডির আধিকারিকরা।

এ দিন সুপ্রিম কোর্ট জানিয়েছে, সস্ত্রীক অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে হলে তা কলকাতাতেই করতে হবে। এর জন্য আগে নোটিশ পাঠাতে হবে। সেই নোটিশ দিতে হবে অন্তত ২৪ ঘণ্টা আগে। দিল্লি হাইকোর্টের রায়ের উপর স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট। এই মামলার পরবর্তী শুনানি ১৯ জুলাই।

এই মামলায় ইতিমধ্যেই দিল্লিতে সদর দফতরে ডেকে অভিষেককে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। কয়লাকাণ্ডে তাঁর স্ত্রী রুজিরাকেও একাধিক বার তলব করা হয়েছে দিল্লিতে। ইডি-র এই পদক্ষেপের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তৃণমূল সাংসদ। তিনি অভিযোগ করেছিলেন, জিজ্ঞাসাবাদের নামে দিল্লিতে জেরার জন্য ডেকে তাঁদের হেনস্তা করা হচ্ছে। স্বাভাবিক ভাবেই সুপ্রিম কোর্টের এ দিনের নির্দেশে তাঁর অভিযোগই মান্যতা পেল।

গত ১২ মে সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণে বলা হয়, অভিষেক একজন সাক্ষী, অভিযুক্ত নন। কলকাতাতেই কেন জেরা করা হচ্ছে না? তাতে সমস্যাটা কোথায়?

জবাবে ইডি-র আইনজীবী আদালতে জানান, তৃণমূল সাংসদকে কলকাতায় জেরা করা হলে নিরাপত্তা সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। এ প্রসঙ্গেই চলে আসে রাজ্যের চার হেভিওয়েট নেতাকে একটি মামলায় জেরা করতে ডাকার পর তৈরি হওয়া বিশৃঙ্খল পরিস্থিতির কথা। সে বার ঘেরাও হতে হয়েছিল সিবিআই আধিকারিকদের।

তবে সুপ্রিম কোর্ট জানায়, নিরাপত্তা নিয়ে ইডি-র কোনো চিন্তা নেই। দেশের শীর্ষ আদালত ইডি আধিকারিকদের নিরাপত্তার নির্দেশ দেবে। সে ক্ষেত্রে তদন্তকারী আধিকারিকদের নিরাপত্তা দিতে বলা হবে কলকাতা পুলিশকে। কলকাতায় জেরা করতে কোনো সমস্যা হবে না বলে আশ্বস্ত করে সর্বোচ্চ আদালত। এর পরই এ দিন সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিল ইডি-কে।

আরও পড়তে পারেন:

আইপিও-তে ঝড় তুলেছিল এলআইসি, স্টক এক্সচেঞ্জে আত্মপ্রকাশ কী ভাবে

মূল সুদের হার আবারও বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, বলছে এসবিআই রিপোর্ট

‘অযৌক্তিক!’ কাশ্মীর নিয়ে ওআইসির মন্তব্য উড়িয়ে দিল ভারত

বর্ষার আগেই বন্যা কবলিত অসম, ধসে বিপর্যস্ত হাফলং

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন