কড়াকড়ির মধ্যে ইদ পালন শ্রীনগরে

0

শ্রীনগর: অতীতে অনেক বার দেখা গিয়েছে বড়ো মসজিদগুলোতে নমাজের পরেই নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে বিক্ষোভকারীরা। এ বার পরিস্থিতি সেই দিকে যাতে না যায়, তার জন্য বড়ো মসজিদগুলোয় ইদের নমাজে নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন। যদিও সকাল থেকে শ্রীনগরের বিভিন্ন গলি-মহল্লায় অবস্থিত ছোটোখাটো মসজিদগুলোয় নমাজ পাঠ করছেন সাধারণ মানুষ।

ইদ উপলক্ষ্যে শনিবার এবং রবিবার কড়াকড়ি অনেক হালকা করেছিল প্রশাসন। সাধারণ মানুষ রাস্তায় বেরিয়ে কেনাকাটা করেছিলেন। কিন্তু তার পরেই খবর আসে শহরের কিছু অঞ্চলে বিক্ষোভ শুরু হয়েছে। তখনই আবার কড়াকড়ি আরোপ করে দেয় প্রশাসন। সূত্রের খবর, রবিবার দুপুরে রাস্তায় মাইকিং করে পুলিশ সাধারণ মানুষকে বাড়ি চলে যেতে বলে। বিকেলের পর দোকানও বন্ধ হয়ে যায়।

এ দিন সকাল থেকে ছোটো মসজিদগুলোয় ইদের নমাজ পাঠ হচ্ছে। এমনকি একটি মসজিদের সামনে নমাজরত মানুষদের সঙ্গে ইদের শুভেচ্ছা বিনিময় করতে দেখা গিয়েছে পুলিশকে। তবে সোমবার সকাল থেকে কোনো বিক্ষোভ-প্রতিবাদের খবর নেই। শ্রীনগরে যখন এই ছবি, তখন স্বাভাবিক ভাবেই ইদ পালিত হচ্ছে জম্মু অঞ্চলে। পুলিশের কোনো কড়াকড়ি নেই।

আরও পড়ুন বন্যায় কেরলে মৃত ৭২, নতুন করে অতিবৃষ্টির পূর্বাভাস

উল্লেখ্য, গত সোমবার ঐতিহাসিক সিদ্ধান্তের মধ্যে দিয়ে সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ রদ করে দেয় কেন্দ্র। ফলে বিশেষ মর্যাদার তকমা হারায় জম্মু-কাশ্মীর। পাশাপাশি রাজ্যটিকে ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলও তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর পর থেকেই শ্রীনগর-সহ সমগ্র কাশ্মীর উপত্যকায় ১৪৪ ধারা জারি করে প্রশাসন। যদিও প্রশাসনের তরফে বার বার আশ্বস্ত করে বলা হয় ইদ পালনে কোনো সমস্যা হবে না কাশ্মীরের মানুষদের। দিনের শেষেই দেখা যাবে ইদ কেমন কাটল কাশ্মীরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here