মুখ্যমন্ত্রীর আশ্বাসে ভরসা নেই, এক সপ্তাহে আট কৃষকের আত্মহত্যা মধ্যপ্রদেশে

0
248

ভোপাল: প্রমাণ হল মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের আশ্বাসে ভরসা নেই মধ্যপ্রদেশের কৃষকদের।   মন্দসৌরে নিহত ৬ কৃষকের পরিবারদের সঙ্গে মুখ্যমন্ত্রী দেখা করার পরের দিনেই হোসঙ্গাবাদ জেলায় এক কৃষক আত্মহত্যা করলেন। এই নিয়ে গত এক সপ্তাহে আট জন কৃষক আত্মহত্যার পথ বেছে নিলেন।

আত্মঘাতী কৃষকের নাম নর্মদা প্রসাদ। বৃহস্পতিবার সকালে হোসঙ্গাবাদ জেলার বাবাই অঞ্চলের চাপলাসর গ্রামে ওই ঘটনা ঘটে। চাষের জন্য মহাজনের কাছ থেকে টাকা ধার করেছিলেন নর্মদা। টাকা শোধ করার জন্য মহাজনের নিরন্তর চাপ সহ্য করতে না পেরেই তিনি আত্মহত্যা করেন বলে সংবাদসংস্থা এ এন আই জানিয়েছে।

 

দীর্ঘদিন ধরেই রাজ্যের কৃষকরা আন্দোলন করছেন। গত ৬ জুন পরিস্থিতির অবনতি ঘটে। ওই দিন গুলিতে ৬ জন কৃষক মারা যান। পুলিশ গুলি চালনার কথা অস্বীকার করলেও, প্রত্যক্ষদর্শীদের মতে, গুলি পুলিশই চালিয়েছিল। কৃষকদের ক্ষোভ প্রশমিত করতে মধ্যপ্রদেশ সরকার এক গুচ্ছ ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করে। কিন্তু এই ঘোষণায় তাঁদের যে আস্থা নেই, নর্মদার আত্মহত্যাতেই তা প্রমাণিত বলে মনে করছেন আন্দোলনরত কৃষক সংগঠনগুলি। নর্মদার আত্মহত্যায় শিবরাজ সিং চৌহানের প্রশাসন খুবই বিব্রত।

এর আগে গত এক সপ্তাহে যে সাত জন কৃষক আত্মহত্যা করেছেন, তাঁদের বেশির ভাগই যে ঋণের চাপে করেছেন সে কথা জানিয়েছেন তাঁদের পরিবারের লোকজনেরা।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here