শেষ দফার আগেই এক্সিট পোল, মুছে দেওয়ার জন্য টুইটারকে অনুরোধ কমিশনের

0
election commission of india
নির্বাচন কমিশন। প্রতীকী ছবি

নয়াদিল্লি: ভোটের এখনও একটি দফা বাকি রয়েছে। কিন্তু তার আগেই বেশ কিছু জায়গায় প্রকাশিত হচ্ছে এক্সিট পোল। এমনকি টুইটারেও এই সংক্রান্ত একটি টুইট করা হয়েছে। ভোট শেষ হওয়ার আগে এক্সিট পোল প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সেই কারণেই টুইটারকে বিশেষ অনুরোধ করার পাশাপাশি কয়েকটি সংবাদমাধ্যমের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল কমিশন।

এক্সিট পোল সংক্রান্ত যে টুইটটি করা হয়েছে, সেটি অবিলম্বে মুছে দেওয়ার জন্য টুইটারের কাছে অনুরোধ করেছে কমিশন। এই অনুরোধ পাওয়ার পরেই অবশ্য সেটি টুইটটি মুছে দেওয়া হয়েছে।

আরও পড়ুন নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অভিনব কায়দায় প্রতিবাদ দেখালেন চণ্ডীগড়ের পড়ুয়ারা

শুধু টুইটারকে অনুরোধ করাই নয়। নিয়মবহির্ভূত কাজ করার জন্য ইতিমধ্যেই তিনটে সংবাদমাধ্যমের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে কমিশন। ওই তিন সংবাদমাধ্যমের বিরুদ্ধে অভিযোগ, তারা ভোট চলাকালীনই এক্সিট পোল প্রকাশ করছিল। এই কারণে তাদের শো-কজ করেছে কমিশন।

এই ব্যাপারে নির্বাচন কমিশনের স্পষ্ট নির্দেশ দয়েছে। রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল্‌স অ্যাক্টের ১২৬এ ধারা অনুযায়ী “নির্বাচন চলাকালীন কোনো ব্যক্তি বা কেউ কোনো এক্সিট পোল করতে পারবে না।” ওই ধারাতেই বলা রয়েছে, এই নিয়ম যদি কেউ ভাঙে তা হলে তার সর্বোচ্চ দু’বছর পর্যন্ত হাজতবাস হতে পারে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন