নযাদিল্লি: আগামী ২০১৯ লোকসভা নির্বাচন এবং রাজ্যগুলির বিধানসভা নির্বাচন একই সঙ্গে করানোর তোড়জোড় শুরু হয়েছে বছরখানেক আগেই। আইন কমিশন এ ব্যাপারে যাবতীয় আইনি সংশোধন মিটিয়ে নেওয়ার কাজ শুরু করলেও নির্বাচন কমিশনের আপত্তিতে এখনও কোনো স্থির সিদ্ধান্তে উপনীত হতে পারেনি কেন্দ্রীয় সরকার। নির্বাচন কমিশনের সমস্যাগুলি খতিয়ে দেখতে এ বার আইন কমিশন একটি বৈঠক আহ্বান করল।

আরও পড়ুন: আগামী সেপ্টেম্বর থেকে একসঙ্গে লোকসভা এবং বিধানসভা নির্বাচন করা সম্ভব, জানাল নির্বাচন কমিশন

লোকসভা এবং বিধানসভা ভোট একই সঙ্গে করানো নিয়ে নির্বাচন কমিশন বারবার পরিকাঠামোগত সমস্যার কথা তুলে ধরেছে। পরে সেই বাধা কাটিয়ে ওঠার কথা জানালেও পর্যাপ্ত পরিমাণ ইভিএম মেশিনের অভাবের কারণে ফের পিছিয়ে আসে নির্বাচন কমিশন। অন্য দিকে আইন কমিশন এবং কেন্দ্র চাইছে, একই সঙ্গে দু’টি বড়ো ভোট সেরে নিয়ে খরচের বহর কমাতে। স্বাভাবিক ভাবে এক সঙ্গে ভোট করাতে নির্বাচন কমিশনের কী কী সমস্যা রয়েছে, সেই বিষয়গুলি নিয়েই বিস্তারিত আলচনা চাইছে আইন কমিশন।

আরও পড়ুন: ২০১৯-এই কি বিধানসভা ভোট? আইন কমিশনের খসড়া রিপোর্ট নিয়ে বাড়ল বিতর্ক

জানা গিয়েছে, আইন কমিশনের প্রধান মুখ্য বিচারপতি (অবসরপ্রাপ্ত) বি এস চৌহান নির্বাচন কমিশনারকে আগামী ১৬ মে ওই বৈঠকে বসার জন্য আহ্বান জানিয়েছেন। সম্প্রতি আইন কমিশন একই সঙ্গে দুই ভোট প্রক্রিয়া সম্পর্কিত একটি রিপোর্ট কেন্দ্রের কাছে জমা করেছে। যেখানে স্পষ্টতই বলা হয়েছে, এই দুই আইনসভার সদস্য নির্বাচনের কাজ একই সঙ্গে করতে হলে সংবিধানের দু’টি সংশোধনীর প্রয়োজন রয়েছে। লোকসভা এবং বিধানসভার মেয়াদ সংক্রান্ত সংবিধানের অনুচ্ছেদ নম্বর ৮৩ (২) এবং ১৭২ (১)-এর সংশোধন করা সম্ভব হলেই দু’টি ভোট প্রক্রিয়া একই সঙ্গে সম্পাদন করা যাবে। তবে নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলার পরই সে বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here