নয়াদিল্লি: কোভিডবিধি মেনে প্রচারে বাড়তি খরচ হতে পারে অনুমান করে প্রার্থীর খরচের উর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব দিয়েছিল নির্বাচন কমিশন। সেই প্রস্তাবে আইনমন্ত্রকের সবুজ সংকেত মেলায় এ বারের বিহার বিধানসভা ভোটে (Bihar Assembly Elcetions 2020) কোনো প্রার্থীর খরচের সীমা বাড়াল। বিহার বিধানসভা ছাড়াও আরও একটি লোকসভা এবং ৫৯টি বিধানসভার উপনির্বাচনেও খরচের এই নতুন সীমা কার্যকর থাকবে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, আইনমন্ত্রকের কাছে ভোটের খরচের ঊর্ধ্বসীমা ১০ শতাংশ বাড়ানোর সুপারিশ করে কমিশন। কেন্দ্রের আইনমন্ত্রকের তরফে সেই সুপারিশে মান্যতা দেওয়া হয়। তবে সোমবার জারি করা বিজ্ঞপ্তিতে মন্ত্রক বলেছে, ভোটের বর্ধিত ব্যয়ের সীমা কেন্দ্রীয় সরকারের নির্দিষ্ট করা তারিখ অবধি কার্যকর থাকবে।

Loading videos...

নির্বাচন কমিশনের (Election Commission) সূত্র উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, গত মাসে ভোটের খরচের ঊর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব যায় আইনমন্ত্রকে। বলা হয়, লোকসভা আসনে এই সীমা ৭০ লক্ষ থেকে বাড়িয়ে ৭৭ লক্ষ টাকা এবং বিধানসভায় ২৮ লক্ষ থেকে বাড়িয়ে ৩০.৮ লক্ষ টাকা করা যেতে পারে।

কী কারণে খরচ বাড়ানোর প্রস্তাব?

করোনাভাইরাস সংক্রমণ রুখতে এ বারের ভোটে জারি হয়েছে একাধিক নিয়মবিধি। সূত্রটি বলছে, এই সমস্ত নিয়মবিধি মেনে চলতে কোনো প্রার্থীর প্রচারে বাড়তি খরচ হতে পারে। কমিশনের নির্দেশিকায় বলা হয়েছে, কোনো বড়ো আকারের জমায়েত করা যাবে না। ফলে প্রার্থীকে নিজের প্রচারের জন্য ছোটো আকারের অনেক বেশি সংখ্যক প্রচার কর্মসূচি নিতে হতে পারে। সে ক্ষেত্রে খরচ বেড়ে যেতে পারে।

একই সঙ্গে করোনা সতর্কতায় নিতে হবে আরও বেশকিছু পদক্ষেপ। সে সবের জন্যও বাড়তি খরচ করতে হতে পারে প্রার্থীকে। সমস্ত দিক বিবেচনা করেই প্রার্থীর খরচের ঊর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল।

কতটা বাড়াল?

নির্বাচন কমিশনের প্রস্তাব মতো, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের যে লোকসভা আসনগুলিতে খরচের ঊর্ধ্বসীমা ৭০ লক্ষ, তা বাড়িয়ে ৭৭ লক্ষ টাকা এবং যেখানে ঊর্ধ্বসীমা ৫৪ লক্ষ, তা বাড়িয়ে ৫৯.৪ লক্ষ টাকা করার কথা বলা হয়েছিল।

অন্যদিকে, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের যে বিধানসভা আসনগুলিতে খরচের ঊর্ধ্বসীমা ২৮ লক্ষ, তা বাড়িয়ে ৩০.৮লক্ষ টাকা এবং যেখানে ঊর্ধ্বসীমা ২০ লক্ষ, তা বাড়িয়ে ২২ লক্ষ টাকা করার কথা বলা হয়েছিল। সেই প্রস্তাবেই মান্যতা দিয়েছে আইনমন্ত্রক।

ভোট তিন দফায়

গত ২৫ সেপ্টেম্বর বিহার বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করে কমিশন জানায়, ২৮ অক্টোবর থেকে শুরু হবে তিন দফার ভোট। ফলাফল ঘোষণা আগামী ১০ নভেম্বর। আরও পড়তে পারেন: ২৮ অক্টোবর থেকে শুরু বিহারের তিন দফার ভোট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.