Connect with us

দেশ

কোভিড মহামারিতে বিহার ভোটে খরচের ঊর্ধ্বসীমা বাড়ল ১০ শতাংশ

কেন্দ্রের কাছে খরচের ঊর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব দিয়েছিল নির্বাচন কমিশন।

Published

on

২৮ অক্টোবর থেকে শুরু বিহার ভোট। প্রতীকী ছবি

নয়াদিল্লি: কোভিডবিধি মেনে প্রচারে বাড়তি খরচ হতে পারে অনুমান করে প্রার্থীর খরচের উর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব দিয়েছিল নির্বাচন কমিশন। সেই প্রস্তাবে আইনমন্ত্রকের সবুজ সংকেত মেলায় এ বারের বিহার বিধানসভা ভোটে (Bihar Assembly Elcetions 2020) কোনো প্রার্থীর খরচের সীমা বাড়াল। বিহার বিধানসভা ছাড়াও আরও একটি লোকসভা এবং ৫৯টি বিধানসভার উপনির্বাচনেও খরচের এই নতুন সীমা কার্যকর থাকবে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, আইনমন্ত্রকের কাছে ভোটের খরচের ঊর্ধ্বসীমা ১০ শতাংশ বাড়ানোর সুপারিশ করে কমিশন। কেন্দ্রের আইনমন্ত্রকের তরফে সেই সুপারিশে মান্যতা দেওয়া হয়। তবে সোমবার জারি করা বিজ্ঞপ্তিতে মন্ত্রক বলেছে, ভোটের বর্ধিত ব্যয়ের সীমা কেন্দ্রীয় সরকারের নির্দিষ্ট করা তারিখ অবধি কার্যকর থাকবে।

নির্বাচন কমিশনের (Election Commission) সূত্র উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, গত মাসে ভোটের খরচের ঊর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব যায় আইনমন্ত্রকে। বলা হয়, লোকসভা আসনে এই সীমা ৭০ লক্ষ থেকে বাড়িয়ে ৭৭ লক্ষ টাকা এবং বিধানসভায় ২৮ লক্ষ থেকে বাড়িয়ে ৩০.৮ লক্ষ টাকা করা যেতে পারে।

Loading videos...

কী কারণে খরচ বাড়ানোর প্রস্তাব?

করোনাভাইরাস সংক্রমণ রুখতে এ বারের ভোটে জারি হয়েছে একাধিক নিয়মবিধি। সূত্রটি বলছে, এই সমস্ত নিয়মবিধি মেনে চলতে কোনো প্রার্থীর প্রচারে বাড়তি খরচ হতে পারে। কমিশনের নির্দেশিকায় বলা হয়েছে, কোনো বড়ো আকারের জমায়েত করা যাবে না। ফলে প্রার্থীকে নিজের প্রচারের জন্য ছোটো আকারের অনেক বেশি সংখ্যক প্রচার কর্মসূচি নিতে হতে পারে। সে ক্ষেত্রে খরচ বেড়ে যেতে পারে।

একই সঙ্গে করোনা সতর্কতায় নিতে হবে আরও বেশকিছু পদক্ষেপ। সে সবের জন্যও বাড়তি খরচ করতে হতে পারে প্রার্থীকে। সমস্ত দিক বিবেচনা করেই প্রার্থীর খরচের ঊর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল।

কতটা বাড়াল?

নির্বাচন কমিশনের প্রস্তাব মতো, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের যে লোকসভা আসনগুলিতে খরচের ঊর্ধ্বসীমা ৭০ লক্ষ, তা বাড়িয়ে ৭৭ লক্ষ টাকা এবং যেখানে ঊর্ধ্বসীমা ৫৪ লক্ষ, তা বাড়িয়ে ৫৯.৪ লক্ষ টাকা করার কথা বলা হয়েছিল।

অন্যদিকে, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের যে বিধানসভা আসনগুলিতে খরচের ঊর্ধ্বসীমা ২৮ লক্ষ, তা বাড়িয়ে ৩০.৮লক্ষ টাকা এবং যেখানে ঊর্ধ্বসীমা ২০ লক্ষ, তা বাড়িয়ে ২২ লক্ষ টাকা করার কথা বলা হয়েছিল। সেই প্রস্তাবেই মান্যতা দিয়েছে আইনমন্ত্রক।

ভোট তিন দফায়

গত ২৫ সেপ্টেম্বর বিহার বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করে কমিশন জানায়, ২৮ অক্টোবর থেকে শুরু হবে তিন দফার ভোট। ফলাফল ঘোষণা আগামী ১০ নভেম্বর। আরও পড়তে পারেন: ২৮ অক্টোবর থেকে শুরু বিহারের তিন দফার ভোট

দেশ

ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক স্থগিত

করোনাই কারণ বলে ভারত জানিয়েছে।

Published

on

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: বাংলাদেশের (Bangladesh) রাজধানী ঢাকায় বাংলাদেশ ও ভারতের (India) স্বরাষ্ট্রসচিব (home secretary) পর্যায়ের যে বৈঠক ২৯ নভেম্বর হওয়ার কথা ছিল তা স্থগিত হয়ে গেল। ভারতের তরফে বৈঠকে কোনো প্রতিনিধি যোগ দিতে আসতে পারবেন না বলে বৈঠকটি স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব (পিএস) দেওয়ান মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগামী ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে ১৬ ডিসেম্বর বা ১৭ ডিসেম্বর ভার্চুয়াল বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে। ওই বৈঠকের আগে তারই প্রস্তুতি হিসেবে দু’ দেশের স্বরাষ্ট্রসচিব পর্যায়ের এই বৈঠক হওয়ার কথা ছিল।

Loading videos...

ভারতের প্রতিনিধির না আসার কারণ কী তা জানতে চাওয়া হলে একান্ত বিষয়ে সচিব জানান, কারণ হিসাবে বলা হয়েছে ‘ডিউ টু কোভিড’। অর্থাৎ করোনাই কারণ বলে ভারত জানিয়েছে।

খবরঅনলাইনে আরও পড়ুন

‘মারাদোনার ক্রীড়া নৈপুণ্য যুগে যুগে ফুটবলারদের অনুপ্রেরণা জোগাবে’, শোকপ্রকাশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার

Continue Reading

দেশ

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

কেন্দ্রীয় সরকারের শ্রম এবং কৃষি আইন-সহ নানান নীতির প্রতিবাদে এবং ৭ দফা দাবিতে দেশ জুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কেন্দ্রীয় সরকারের শ্রম এবং কৃষি আইন-সহ নানান নীতির প্রতিবাদে এবং ৭ দফা দাবিতে দেশ জুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্যের বিভিন্ন প্রান্তে সেই ধর্মঘটকে সফল করতে পথে নেমেছেন বাম ও কংগ্রেসের কর্মীরা।

পশ্চিমবঙ্গের পাশাপাশি বিরোধীদের দখলে থাকা বিভিন্ন রাজ্যেই এ দিন ধর্মঘটের প্রভাব পড়তে শুরু করেছে। ধর্মঘটের আপডেট দেখে নিন নীচে:-

******ধর্মঘট সফল বলে সাংবাদিক বৈঠকে দাবি করলেন সিপিএম নেতা মহম্মদ সেলিম। শ্রমিক-কৃষকের স্বার্থের প্রশ্নে, দ্রব্যমূল্যবৃদ্ধির প্রশ্নে আজকের ধর্মঘট সফল হয়েছে। রাজ্যের সর্বত্র শ্রমিক-কৃষক ধর্মঘটে শামিল হয়েছিলেন।

Loading videos...

*****নবান্নের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, “নীতিগত ভাবে শ্রমিকদের স্বার্থে এই লড়াইয়ের সমর্থন করি, ইস্যুগুলো মানি। কিন্তু আমরা বন্‌ধকে সমর্থন করি না”।

*****বেলা বাড়ার সঙ্গেই কোথাও কোথাও পরিস্থিতি আপাত স্বাভাবিক হচ্ছে। তবে ধর্মঘট সফল করতে এখনও মিছিল চলছে বিভিন্ন জায়গায়। পশ্চিম মেদিনীপুরে পুলিশ-ধর্মঘটী ধস্তাধস্তি।

*****বেতবেড়িয়া ঘোলা স্টেশনে ব্যাপক লাঠিচার্জ পুলিশের। দুর্গাপুরে ধর্মঘটীদের সঙ্গে বচসা পুলিশের। খড়গপুরে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি ধর্মঘটীদের। বর্ধমান স্টেশন চত্বর থেকে ধর্মঘটের বিরুদ্ধে পাল্টা মিছিল তৃণমূলের।

*****হাবড়া স্টেশনের টিকিট কাউন্টারে ব্যাপক ভাঙচুরের অভিযোগ। রেল সূত্রে খবর, জখম এক রেল কর্মী।

***** কলকাতায় মেট্রো চলাচল স্বাভাবিক। জেলাগুলির কলকারখানায় শ্রমিকদের অনুপস্থিতির ছবি ধরা পড়েছে। তবে হুগলির জুটমিলগুলিতে মোটের ওপরে স্বাভাবিক কাজকর্ম হচ্ছে।

***** বারাসতে বন্‌ধ ঘিরে অশান্তি। ৩৪ নম্বর জাতীয় সড়কে একটি পণ্যবাহী গাড়ির উপর বন্‌ধ সমর্থকেরা উঠতে গেলে অশান্তি শুরু হয়। অভিযোগ, লাঠিচার্জ করে তাঁদের সরিয়ে দিতে যান পুলিশকর্মীরা। সে সময় ঝামেলা বাধে। পুলিশের সঙ্গে বন্‌ধ সমর্থকদের ধস্তাধস্তি শুরু হয়।

***** বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন জায়গায় মিছিল বের করছেন বাম এবং কংগ্রেসের সমর্থকরা। ধর্মঘটে মোটামুটি মিশ্র প্রতিক্রিয়া রাজ্য জুড়ে। তবে জায়গায় জায়গায় রেল অবরোধের ফলে ব্যাহত হয়েছে জনজীবন।

***** অন্যান্য দিনের তুলনায় ধর্মতলা চত্বর এ দিন অনেকটাই ফাঁকা।

***** বারাসতের চাঁপাডালি মোড়ে যশোর রোডে রাস্তায় বসে পড়ে অবরোধ।

***** নাগেরবাজারে অবরোধ বাম এবং কংগ্রেসের।

***** হাওড়া-ব্যান্ডেল শাখার চন্দননগর এবং শ্রীরামপুরে সকাল সাড়ে ৭টা নাগাদ অবরোধ শুরু।

***** বেলঘরিয়াতেও চলছে রেল অবরোধ।

****** ডায়মন্ডহারবার শাখার সংগ্রামপুর স্টেশনেও অবরোধ।

***** সকালে ধর্মতলায় টায়ার পুড়িয়ে পথ অবরোধ করেন ধর্মঘটের সমর্থনকারীরা।

****** ইছাপুরের রেল অবরোধ করেন বাম কর্মী-সমর্থকেরা। পরে তা তুলে নেওয়া হয়।

***** সকালে কলেজস্ট্রিট অবরোধ করেন বাম-কংগ্রেসের সমর্থকরা।

Continue Reading

দেশ

লাঠি, কাঁদানে গ্যাস আর জল কামান অতীত, হরিয়ানায় ঢুকে পড়ল কয়েক হাজার কৃষকের মিছিল

দীর্ঘ দু’ঘণ্টার খণ্ডযুদ্ধের পর পঞ্জাব থেকে হরিয়ানায় ঢুকল কৃষক মিছিল!

Published

on

খবর অনলাইন ডেস্ক: ৪৮ ঘণ্টা আগে থেকে চলেছিল ব্যাপক তোড়জোড়। লক্ষ্য ছিল, ঐক্যবদ্ধ কৃষকের ‘দিল্লি চলো’ অভিযান রুখে দেওয়া। কিন্তু পুলিশ-প্রশাসনের সেই ‘রণকৌশল’কে ব্যর্থ করে দিল্লির উদ্দেশে পঞ্জাব থেকে হরিয়ানায় ঢুকে পড়ল কয়েক হাজার কৃষকের লম্বা মিছিল।

পঞ্জাব থেকে দিল্লির উদ্দেশে পাড়ি দেওয়া কৃষক মিছিলকে আটকাতে যাবতীয় পদক্ষেপ নিয়েছিল হরিয়ানা সরকার। পঞ্জাব-হরিয়ানা সীমান্তে বসানো হয় কড়া প্রহরা। এ দিন দুই রাজ্যের সীমানায় একটি নদীর উপর সেতুতে কৃষকদের সঙ্গে খণ্ডযুদ্ধ বাঁধে হরিয়ানা পুলিশের। হাতে লাঠিসোঁটা এবং তরোয়ালে সজ্জিত কৃষকেরা সেতুর উপর থেকে শক্তপোক্ত ব্যারিকেড সরিয়ে এগিয়ে যান। কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। জলকামান দিয়ে ছত্রভঙ্গ করার চেষ্টাও করা হয়। কিন্তু মিছিল থামিয়ে দেওয়ার সমস্ত আয়োজনই বিফল হয়।

সেতুর উপর ব্য়ারিকেড তো ছিল-ই, পাশাপাশি মিছিল আটকাতে সেটির মাঝখানে একটি ট্রাক দাঁড় করিয়ে দেয় হরিয়ানা পুলিশ। সেখানে উপস্থিত ছিলেন কয়েকশো পুলিশকর্মী। সঙ্গে থাকা ট্র্যাক্টর দিয়ে পুলিশ ভ্যানগুলিকে পিছু হঠতে বাধ্য করেন কৃষকেরা।

Loading videos...

দীর্ঘ দু’ঘণ্টার ধরে চলা এই সংঘর্ষের শেষে সীমানা পেরিয়ে হরিয়ানায় ঢুকে পড়েন কৃষকেরা। সংসদের শেষ অধিবেশনে পাস হওয়া কৃষি আইন প্রত‌্যাহারের দাবিতে ২৭ নভেম্বর ‘দিল্লি চলো’র ডাক দিয়েছে একাধিক কৃষক সংগঠন। এই আইন নিয়ে প্রথম থেকেই জোরালো প্রতিবাদে মুখর হয়েছেন পঞ্জাবের কৃষকেরা। কিন্তু বিজেপিশাসিত হরিয়ানা সরকার কৃষকদের এই অভিযান আটকাতে দু’দিন আগেই ময়দানে নেমে পড়ে। তবে কৃষকের ঐক্যবদ্ধ শক্তির কাছে তাদেরও হার মানতে হল।

অন্যদিকে, পুলিশের অভিযোগ, কৃষকেরা তাদের ইট-পাথর ছুড়ে মেরেছে। এমনকী শারীরিক ভাবেও হেনস্থা করা হয়েছে পুলিশকর্মীদের। সমাজকর্মী যোগেন্দ্র যাদব-সহ প্রায় ৫০ জন কৃষককে গুরগাঁওয়ে আটক করেছিল পুলিশ। সংবাদ মাধ্যমের কাছে যোগেন্দ্র বলেন, “তারা আমার বিরুদ্ধে শান্তি বিঘ্নিত করার এবং কোভিড সুরক্ষাবিধি লঙ্ঘনের অভিযোগ করছে। তারা আমাকে গ্রেফতার করছে … কৃষক হওয়া কোনো অপরাধ নয়। আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব”।

আরও পড়তে পারেন: কৃষি বিলের প্রতিবাদে ‘দিল্লি চলো’র ডাক কৃষক সংগঠনের

Continue Reading
Advertisement
Advertisement
দেশ1 hour ago

ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক স্থগিত

ফুটবল2 hours ago

পেনাল্টি মিস, কেরলের বিরুদ্ধে জিততেও পারত নর্থইস্ট

রাজ্য4 hours ago

রাজ্যে আরও কমল নতুন সংক্রমণ, কমল তার হারও, তবে কলকাতা-উত্তর ২৪ পরগণায় সংক্রমণ কমল না

শিল্প-বাণিজ্য5 hours ago

স্থায়ী ভাবে বাড়ি থেকে কাজের সুবিধার বিনিময়ে আপনি কি বেতন ছাঁটাইয়েও রাজি? সমীক্ষায় উঠে এল চমকপ্রদ তথ্য

প্রবন্ধ5 hours ago

মারাদোনা – গোল করা আর ভুল করা যাঁর কাছে দু’টোই সমান!

দঃ ২৪ পরগনা6 hours ago

দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায় কার্যত বন্‌ধের আকার নিল সাধারণ ধর্মঘট

bank strike
শিল্প-বাণিজ্য6 hours ago

ডিসেম্বর মাসে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, এখানে দেখে নিন সম্পূর্ণ তালিকা

ক্রিকেট7 hours ago

ক্রিকেট ও ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াই, বাঙালি ক্রীড়াপ্রেমীদের ব্লকবাস্টার শুক্রবার

দেশ16 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

দেশ8 hours ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

শিক্ষা ও কেরিয়ার2 days ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

দেশ1 day ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

শরীরস্বাস্থ্য2 days ago

২৪ ঘণ্টা ব্রা পরার ফল মারাত্মক হতে পারে

শরীরস্বাস্থ্য2 days ago

কেন খাবেন মৌরি? জেনে নিন ১ ডজন উপকারিতা

Jallikattu
বিনোদন1 day ago

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

কেনাকাটা

কেনাকাটা15 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা2 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে