বিরোধীদের প্রশ্নের মধ্যেই ‘নির্বাচনী আইন সংশোধনী বিল’ পাশ হল লোকসভায়

0

নয়াদিল্লি: বিরোধীদের হট্টগোল এবং প্রশ্নের মধ্যেই লোকসভায় পাশ হয়ে গেল ‘নির্বাচনী আইন সংশোধনী বিল ২০২১।’ এই বিলের মধ্যেই থাকছে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের বিষয়টি।

গত সপ্তাহের বুধবার ভোটার কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ এবং সব ভোটের জন্য একটিই ভোটার তালিকা তৈরির বিষয়-সহ নির্বাচনী আইন সংশোধনী বিলে ছাড়পত্র দেয় কেন্দ্রীয় মন্ত্রীসভা। এই বিলের খসড়ায় বলা হয় যে, ভোটার তালিকায় নকল ও ভুয়ো ভোট ঠেকাতে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তি করা হবে।

নতুন এই বিলের একটি প্রস্তাবে নির্বাচনী আইনকে লিঙ্গ-নিরপেক্ষ করার কথা বলা হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, সার্ভিস অফিসারদের ক্ষেত্রে এ বার থেকে কোনো মহিলা অফিসারের স্বামী ভোট দিতে পারবেন। বর্তমান আইন অনুযায়ী, এখন শুধুমাত্র কোনো পুরুষ অফিসারের স্ত্রী-ই ভোট দেওয়ার সুযোগ পান। সে ক্ষেত্রে মহিলা সার্ভিস অফিসারের স্বামী ভোট দেওয়ার সুযোগ পান না।

তবে এ দিন এই বিলটি নিয়ে প্রশ্নোত্তর পর্ব চলাকালীন অনেক প্রশ্ন তোলে বিরোধীরা। কংগ্রেস সাংসদ শশী তরুর বলেন, “আধার কার্ড কিন্তু ভারতে বসবাসকারীদের পরিচয়পত্র, এতে ভারতীয় নাগরিকত্ব প্রমাণিত হয় না। যদি ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা হয়, তা হলে আপনি ভারতের নাগরিক নন, এমন মানুষকেও ভোটাধিকার প্রদান করছেন।”

এ ছাড়াও এই বিলের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেস নেতা মনীশ তিওয়ারি, তৃণমূল নেতা সৌগত রায়, এআইএমআইএম নেতা আসাদউদ্দিন ওয়েইসি প্রমুখ।

আরও পড়তে পারেন:

ঋণখেলাপির সম্পদ বিক্রি করে ১৩ হাজার কোটি উদ্ধার, সংসদে বললেন নির্মলা সীতারমন

করোনা সংক্রমণ নেমে এল সাড়ে ৬ হাজারে, আরও কমল সক্রিয় রোগী

শান্তিনিকেতনে ৭ ডিগ্রি, দিঘায় ৯, রেকর্ডভাঙা শীতে থরহরি দক্ষিণবঙ্গ

মেঘালয়ে মুখ্যমন্ত্রীর পাশে থাকার বার্তা দিল কংগ্রেস, তৃণমূল বলল ‘মহা-বেইমানি’ 

জব্বর শীত কলকাতায়, এক ধাক্কায় ৪ ডিগ্রি পড়ে তাপমাত্রা নামল এগারোর ঘরে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন